1. recentnews19@gmail.com : News Desk :
  2. moinul129@gmail.com : mohin :
  3. editormuktinews24@gmail.com : Melon parvez : Melon parvez
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০১:০৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী বিটিসিএলকে টেলিযোগাযোগ সেবা সম্প্রসারণের নির্দেশ প্রধানমন্ত্রীর  সুবর্ণচরে ভূমি খোরদের বিরুদ্ধে হাজার ভূমিহীনদের মানববন্ধন  বিরামপুর সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আলমগীর ফারিয়ার ফেসবুক থেকে বিরতি পার্বতীপুরে মাস্ক না পরায় ১২০ জনকে জরিমানা পিতৃকালীন ছুটি নিয়ে কোহলিকে কটাক্ষ গাভাসকরের, খোঁচা দিলেন অনুষ্কাকেও ভ্যাকসিন অনুমোদনের আবেদন করেছে মডার্না ভাস্কর্য থাকা না থাকার ইজারা মৌলবাদীদের দেয়নি জনগণ’ বীর মুক্তিযোদ্ধা আবুল ফজল মাস্টারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

আপেল সংগ্রহে ব্যস্ত কাশ্মীরের কৃষকরা

  • প্রকাশ : রবিবার, ১ নভেম্বর, ২০২০, ১০.৪৭ এএম
  • ১৮ বার

এমএন২৪.কম ডেস্ক :বাজারে সুস্বাদু ফল হিসেবে কাশ্মীরি আপেলের বেশ কদর রয়েছে। কাশ্মীরি আপেল বাজারে আসার জন্য প্রস্তুত হচ্ছে। কৃষকরা এবার ভালো ফল পাওয়ার প্রত্যাশা করছেন।

বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষি বিভাগের তৎপরতায় আপেল চাষিরা ফলন নিয়ে বেশ আনন্দেই আছেন।

স্থানীয় একজন আপেল চাষি বলেন, অন্য যে কোনো আপেলের তুলনায় কাশ্মীরি আপেলের স্বাদ ভিন্ন রকম। এখানকার সেরামানের আপেল বছরজুড়ে ভারতের বিভিন্ন প্রান্তে বিক্রি হচ্ছে। আমরা এ ধরনের ফল চাষ করে এখন সন্তুষ্ট।

আরেক আপেল চাষি বাসিত বলেন, বিশেষ করে অক্টোবর-নভেম্বর মাস আপেল সংগ্রহের জন্য সবচেয়ে ব্যস্ত সময় পার হয়। সৃষ্টিকর্তার কৃপায় এখানকার আপেলের গুণগত মান ভালো। আর আমরা বাজারে ভালো দামও পাই।

উপত্যকার সোপিয়ান, বারমুলা, আনন্তনাগ এবং গান্ডেরবাল আপেল চাষের জন্য বিখ্যাত জায়গা। বছরের এই সময়ে সেখানকার চাষিরা আপেল সংগ্রহে সবচেয়ে ব্যস্ত সময় পার করেন। সেখান থেকে ভারতের বিভিন্ন প্রান্তে আপেল পাঠাচ্ছেন চাষিরা।

তবে আমেরিকান, মহারাজি, এবং চাম্বুরাসহ বেশ কয়েক জাতের সুস্বাদু আপেল এখনো বাগানেই রয়েছে। কৃষকরা অন্য জাতের আপেল সংগ্রহ ও প্যাকিংয়ে ব্যস্ত সময় পার করছে।

কাশ্মীর হর্টিকালচার সেন্টারের ডেপুটি ডিরেক্টর মানজুর আহমেদ বলেন, এ বছর ভালো মানের ফল উৎপাদন হয়েছে। এতে করে সারা ভারতের অর্থনীতি লাভবান হবে বলেও মনে করেন তিনি।

সূত্র : এএনআই

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরও খবর
themesbazarmuktin141