1. recentnews19@gmail.com : News Desk :
  2. moinul129@gmail.com : mohin :
  3. editormuktinews24@gmail.com : Melon parvez : Melon parvez
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মাশরাফিকে পাওয়ার লড়াই গড়াচ্ছে লটারিতে যে দু’জনকে ২০২০ সালে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হয় শেরপুরে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ৪৮তম বাষির্ক সাধারণ সভা অনুষ্ঠিত নড়াইলে স্বপ্নের খোঁজে ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ  গাইবান্ধা ৪র্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের চেষ্টায় বিদ্যালয়ের নৈশ্য প্রহরী গ্রেফতার কলাপাড়ায় অন্তঃসত্ত্বা গৃহবধু শিরিন হত্যা, ১৬দিনেও গ্রেফতার হয়নি অভিযুক্তরা, পরিবারের সংবাদ সম্মেলন।। শেরপুরে শ্রীবরদীতে লিগ্যাল এইডের উদ্যোগে মতবিনিময় সভা পার্বতীপুরে অগ্নিদগ্ধ হয়ে নারীর মৃত্যু বঙ্গবন্ধুর ভাষ্কর্য নির্মাণের বিরোধিতার প্রতিবাদে নোয়াখালীতে মানববন্ধন বিরামপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা আনিসুর রহমান বাবুলের দাফন সম্পন্ন

কমরেড বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকী

  • প্রকাশ : বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ১০.২৬ এএম
  • ১৫ বার

এমএন২৪.কম ডেস্ক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক কমরেড বারীণ দত্তের ২৬তম মৃত্যুবার্ষিকী ছিল গতকাল (২০ অক্টোবর)। পাকিস্তান আমলে কমিউনিস্ট পার্টি নিষিদ্ধ হলে তিনি আব্দুস সালাম নাম নিয়ে কাজ করেন। পরে তিনি রাজনীতিতে এই নামেই পরিচিত ছিলেন। কমরেড বারীণ দত্ত ১৯১১ সালে ২০ ডিসেম্বর হবিগঞ্জের লাখাইয়ে জন্মগ্রহণ করেন। জাতীয়তাবদী সশস্ত্র আন্দোলনের মধ্য দিয়ে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ত্রিশের দশকের মধ্যভাগে তিনি মার্কসবাদ-লেলিনবাদ মতাদর্শ গ্রহণ করে তৎকালীন ভারতের কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। তিনি কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি সিলেটের ‘নানকার কৃষক বিদ্রোহের’ অন্যতম প্রধান সংগঠক ছিলেন। তিনি ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টির প্রথম কংগ্রেসে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পার্টির দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ কংগ্রেসে তিনি সম্পাদকমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। কৃষক নেতা কমরেড বারীণ দত্ত বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৩৩ সালে প্রথম কারাবরণ করেন। ব্রিটিশ ও পাকিস্তান আমলে তিনি এক দশকের বেশি সময় কারাগারে কাটান। ১৯৯৩ সালে পার্টির অভ্যন্তরে সৃষ্ট মতাদর্শিক বিতর্কের সময় তিনি মার্কসবাদ-লেলিনবাদের পক্ষে অবস্থান গ্রহণ করেন। তাঁর নেতৃত্বে পার্টির তৎকালীন বয়োজ্যেষ্ঠ নেতৃবৃন্দ বিলোপবাদীদের বিপক্ষে অবস্থান গ্রহণ করার জন্য বিবৃতির মাধ্যমে পার্টির সদস্যদের আহ্বান জানান। কমরেড বারীণ দত্ত ১৯৮৩ সালে ২০ অক্টোবর ৮২ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরও খবর
themesbazarmuktin141