শনিবার-২৭ সেপ্টেম্বর, ২০২০-১২ আশ্বিন, ১৪২৭, সময়: রাত ৯:২৫, English Version
জগন্নাথপুরে প্রশাসের সহযোগিতায় জামাত নেতা আবুল কাসেমের নেতৃত্বে অবৈধ বালু উত্তোলনের মহা উৎসব লালমনিরহাটের হতদরিদ্র কটকটি বিক্রেতা সরকারী ঘর চায় শিবগঞ্জে কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত শিবগঞ্জে জাতীয় রিক্সা-ভ্যান শ্রমিক লীগ সম্মেলন অনুষ্ঠিত শিবগঞ্জে ২ সন্তানের অত্যাচারে অতিষ্ট হয়ে সম্পত্তি থেকে বঞ্চিত বিধবা মা ও বোনের সাংবাদিক সম্মেলন ছাতকে জেলহত্যা দিবস পালনে আ’লীগের প্রস্তুতিসভা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন ডুয়েটের নবনিযুক্ত ভিসি

করোনাকালে সবচেয়ে জরুরি ভিটামিন ডি

প্রকাশ: বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০ , ৫:৫৭ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক : আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন ডি। চোখ, দাঁত ও হাড়ের সমস্যা দূর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া ‘ডি’র মাত্রার সঙ্গে কোভিড-১৯ কেসের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা। বিশেষত করোনায় মৃত্যুহারের সঙ্গে, ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালি ও স্পেনের লোকজনের শরীরে ভিটামিন ‘ডি’র মাত্রা খুবই কম। এনডিটিভির এক প্রতিবেদনে গবেষকরা দাবি করেছেন, ভিটামিন ডি এর অভাবে সে দেশে করোনায় মৃত্যুহার অনেক বেশি।

এতো দিন পর্যন্ত সকালের হালকা রোদ থেকে যে পরিমাণ ভিটামিন ডি পাওয়া যেত তা দিয়েই আমরা সুস্থ থাকতাম। কিন্তু মহামারি করোনা আমাদের জানিয়ে দিয়েছে, এই মরণ ভাইরাসকে রুখতে সবচেয়ে কার্যকর ভিটামিন ডি। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি-র যোগান থাকে, তবে খুব সহজে এই ভাইরাস আমাদের ক্ষতি করতে পারবে না। সকালের মিষ্টি রোদের পাশাপাশি কিছু খাবার থেকেও আমরা এই উপকারি ভিটামিনটি পেতে পারি। ভিটামিন ডি সমৃদ্ধ খাবারগুলো জেনে নিন, আর খাবারের তালিকায় যে কোনো একটি রাখার চেষ্টা করুন প্রতিদিন: ডিমের কুসুম ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ এবং ‘কে’ সমৃদ্ধ। এটি দেহে পুষ্টির অভাব দূর করে। মাশরুম ভিটামিন-ডি’র একটি আদর্শ উৎস। বিভিন্ন তরকারির মধ্যে মাশরুম ব্যবহার করলে তা যেমন স্বাদে উন্নত হয়, একই সঙ্গে তরকারির পুষ্টিগুণও বাড়ে। পনির একটি মজাদার খাবার। একই সঙ্গে পনিরে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন-ডি। কাঁচা পনিরে ভিটামিন-ডি’র পরিমাণ তুলনামূলক বেশি থাকে। সব মাছেই ভিটামিন ডি বিদ্যমান। বিশেষ করে চর্বিযুক্ত মাছ, যেমন- স্যামন, সার্ডিনস, টুনা, ম্যাককেরেল ইত্যাদিতে ভিটামিন-ডি’র পরিমাণ বেশি। দৈনিক ভিটামিন-ডি চাহিদার ৫০ শতাংশ পূরণ হতে পারে একটি টুনা মাছের স্যান্ডউইচ শক্তি ও প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রদানে সয় দুধ দারুণ এক পানীয়। উদ্ভিদজাত দুধের মধ্যে সয় দুধ অন্যতম। এতে উচ্চমাত্রায় ভিটামিন ডি রয়েছে সম্প্রতি হাভার্ড স্কুল অব পাবলিক হেলথের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রায় একশ কোটি লোক ভিটামিন ডি এর অভাবে ভুগছে। তাছাড়া ভালো ত্বকের জন্য প্রতিদিন ১৫ মিনিট রোদে থাকা ভালো।

Facebook Comments

লাইফস্টাইল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ