বৃহস্পতিবার-৬ আগস্ট, ২০২০-২২ শ্রাবণ, ১৪২৭, সময়: সকাল ৯:২২, English Version
আদমদীঘিতে মেধাবী ছাত্র সিহাব হত্যার প্রতিবাদে দমদমা গ্রামবাসীর উদ্যোগে মানব বন্ধন অনুষ্ঠিত ছাতকে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মাদ্রাসা ছাত্রের মৃত্যু গাইবান্ধা ৭৭ পিচ ইয়াবা সহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার মধ্যপাড়া খনির ৮০০ শ্রমিক কাজে ফিরলো পার্বতীপুরে নবাগত প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে ফুলের শুভেচ্ছা গাইবান্ধায় বিএসসি ইঞ্জিনিয়ার শিক্ষার্থী হত্যার প্রতিবাদে মানববন্ধন বিক্ষোভ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত

কুমড়ো বীজ খেলে মিলবে যত উপকার

প্রকাশ: বুধবার, ২২ জুলাই, ২০২০ , ২:৪৮ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক :  আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা অবহেলায় কুমড়োর বীজ ফেলে দেন। কিন্তু নাস্তায় ভাড়াপোড়া কিংবা স্ন্যাকস জাতীয় খাবারের বদলে খেতে পারেন পুষ্টিগুণে অনন্য কুমড়ো বীজ। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, কুমড়ো বীজ ওমেগা থ্রিতে ভরপুর। আর শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাটি এসিডের চাহিদা পূরণ করে ওমেগা থ্রি। পাশাপাশি এই উপাদানটি স্থূলতা কমায়। এটি হৃদযন্ত্রের পক্ষে উপকারী এবং শরীরের কোষের গঠনে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কুমড়ো বীজ। জেনে নিন কুমড়ো বীজ খাওয়ার আরও কিছু উপকারিতা-

* ১০০ গ্রাম কুমড়ো বীজ থেকে ৫৫০-৬০০ ক্যালোরি পাওয়া যায়। শর্করার বিকল্প হিসেবে কুমড়ো বীজের জুড়ি মেলা ভার। প্রতিদিনের শর্করার ৭০ শতাংশই কুমড়োর বীজ দিয়ে পূরণ করা সম্ভব।

* আমাদের শরীরে দুই ধরণের কোলেস্টেরল থাকে। ভালো (উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন) ও খারাপ (নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন)। কুমড়ো বীজে যে ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা রক্তের খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। কুমড়ো বীজের ম্যাগনেশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

* কুমড়ো বীজে থাকে পিউফা এবং লাইপোফিলিক অ্যান্টিঅক্সিডেন্ট এর উপাদান। যা শরীরের ফ্রি রেডিক্যালস বর্জ্য পদার্থ অপসারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কাজেই এখন থেকে কুমড়ো রান্নার পরে এর বীজগুলো ফেলে না দিয়ে সংরক্ষণ করুন। বাজারে আলাদাভাবেও কিনতে পাওয়া কুমড়ো বীজ। প্রতিদিন পরিমাণমতো কুমড়ো বীজ রাখুন খাবারের তালিকায়। এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

Facebook Comments

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ