শনিবার-১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ-১লা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ,-রাত ৪:৫৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

কারিগরি শিক্ষায় দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে ছাতকে পৌরসভা নির্বাচন কাল : কে হচ্ছেন পৌরসভার কর্ণধার? শেরপুরে মেয়র লিটন দলীয় মনোনয়ন পাওয়ায় নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা ২১ বছর যারা বুকে পাথর বেঁধে কাজ করেছেন, তাদের মূল্যায়ন করতে হবে -তথ্যমন্ত্রী ফুলবাড়ীতে সরকারি এ্যাম্বুলেন্স চালক চোরচক্রের হোতা, ৪ দিনের রিমান্ড ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটি’র নেতৃত্বে ভূট্টো- লিটু সরকার সু-পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করেছে ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল

কুমড়ো বীজ খেলে মিলবে যত উপকার

প্রকাশ: বুধবার, ২২ জুলাই, ২০২০ , ২:৪৮ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক :  আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা অবহেলায় কুমড়োর বীজ ফেলে দেন। কিন্তু নাস্তায় ভাড়াপোড়া কিংবা স্ন্যাকস জাতীয় খাবারের বদলে খেতে পারেন পুষ্টিগুণে অনন্য কুমড়ো বীজ। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, কুমড়ো বীজ ওমেগা থ্রিতে ভরপুর। আর শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাটি এসিডের চাহিদা পূরণ করে ওমেগা থ্রি। পাশাপাশি এই উপাদানটি স্থূলতা কমায়। এটি হৃদযন্ত্রের পক্ষে উপকারী এবং শরীরের কোষের গঠনে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কুমড়ো বীজ। জেনে নিন কুমড়ো বীজ খাওয়ার আরও কিছু উপকারিতা-

* ১০০ গ্রাম কুমড়ো বীজ থেকে ৫৫০-৬০০ ক্যালোরি পাওয়া যায়। শর্করার বিকল্প হিসেবে কুমড়ো বীজের জুড়ি মেলা ভার। প্রতিদিনের শর্করার ৭০ শতাংশই কুমড়োর বীজ দিয়ে পূরণ করা সম্ভব।

* আমাদের শরীরে দুই ধরণের কোলেস্টেরল থাকে। ভালো (উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন) ও খারাপ (নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন)। কুমড়ো বীজে যে ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা রক্তের খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়। কুমড়ো বীজের ম্যাগনেশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

* কুমড়ো বীজে থাকে পিউফা এবং লাইপোফিলিক অ্যান্টিঅক্সিডেন্ট এর উপাদান। যা শরীরের ফ্রি রেডিক্যালস বর্জ্য পদার্থ অপসারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কাজেই এখন থেকে কুমড়ো রান্নার পরে এর বীজগুলো ফেলে না দিয়ে সংরক্ষণ করুন। বাজারে আলাদাভাবেও কিনতে পাওয়া কুমড়ো বীজ। প্রতিদিন পরিমাণমতো কুমড়ো বীজ রাখুন খাবারের তালিকায়। এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে।

Facebook Comments

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ