1. recentnews19@gmail.com : News Desk :
  2. moinul129@gmail.com : mohin :
  3. editormuktinews24@gmail.com : Melon parvez : Melon parvez
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১১:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নারী বীর মুক্তিযোদ্ধাদের গেজেটভুক্তির আবেদন করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সাকিবের সামনে ক্রিকেটে ফেরার পথ কী? জাতি বিনির্মাণে মানুষের মনন তৈরিতে গণমাধ্যম অনন্য: তথ্যমন্ত্রী শেরপুরের ঝিনাইগাতীতে রাবার ড্যাম প্রকল্পের সদস্যদের  কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ছাতকে জাতীয় স্যানিটেশন মাসে র‌্যালী ও আলোচনা সভা বরিশালে ক্রিকেট প্রতিযোগীতার উদ্বোধণ ডোমারে বেকার কৃষি শ্রমিকরা কাজের সন্ধানে ছুটছে শহরে। সৈয়দপুরে বিশ্ব বসতি দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহের শৈলকুপায় স্থায়ী পুলিশ ক্যাম্পের জন্য আওয়ামী লীগ নেতার দানকৃত জমি রেজিষ্ট্রি সম্পন্ন

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে : প্রধানমন্ত্রী

  • প্রকাশ : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০, ১.৫০ পিএম
  • ৪৫ বার

এমএন২৪.কম ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ দৃষ্টান্ত স্থাপন করেছে। আমরা এখন যে কোনো অবস্থার মোকাবিলা করতে পারি। বাঙালি পারে। বাংলাদেশের মানুষ পারে, যা আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। আজ মঙ্গলবার সকালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে অনেক ধরনের প্রাকৃতিক  দুর্যোগ আসতে থাকবে। সেসব মোকাবিলা করেই আমাদের বাঁচতে হবে। সেভাবেই আমাদের সব পরিকল্পনা করতে হবে। আমাদের ছোট্ট একটা ভূ-খন্ড, তাও আবার ব-দ্বীপ। প্লাবন ভূমি ৮০ পারসেন্ট। এই এলাকায় মানুষকে রক্ষা করা, জানমাল বাঁচানো ও সচেতনতা বৃদ্ধি করাই বড় কাজ। তিনি বলেন, বন্যার সাথেই আমাদের বাস করতে হবে। তবে সেটির ক্ষতির মাত্রা যেন কম হয় সেদিকে নজর রাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন জলাশয় নদী-নালা খাল-বিল নষ্ট না হয়। জমির লোভে, বাড়ি করতে গিয়ে যেন খাল-বিল জলাশয় ভরাট করা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। শেখ হাসিনা বলেন, আমাদের উন্নয়ন দেশব্যাপী। অবহেলিত সব এলাকাতেই উন্নয়নের ছোঁয়া লাগছে। তিনি বলেন, জাতির পিতার জন্মশত বার্ষিকীতে আমাদের সিদ্ধান্ত ‘একটি মানুষও গৃহহীন থাকবে না’। এবারের বন্যা ব্যাপক ভাবে নাদী ভাঙন সৃষ্টি করেছে। এই নদী ভাঙনের কারণে বহু মানুষ গৃহহারা হয়েছে। কিন্তু আমার নির্দেশ রয়েছে, যারা গৃহহারা হয়েছে তাদের প্রত্যেককে ঘর তৈরি করে দিতে হবে। এমনকি যাদের ভিটে মাটি নেই, নদীগর্ভে চলে গেছে তাদের জমি কিনে ঘর তৈরি করে দেব। সবাইকে নিজেদের দায়িত্ব নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগ আছেই, মানুষসৃষ্ট দুর্যোগও আমাদের সামলাতে হয়। এসিড নিক্ষেপ, আগুন সন্ত্রাস আমরা দেখেছি। এখন করোনাভাইরাস দুর্যোগ দেখছি। শেখ হাসিনা বলেন, অ্যাসিড নিক্ষেপকে আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি। সেখানেও আমরা আইন সংশোধন করেছিলাম। মানুষ যখন পশু হয়ে যায়, সে জন্য তাদের মধ্যে যে পাশবিকতা, তার ফলে আজ আমাদের মেয়েরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, আমরা আইন সংশোধন করে ধর্ষণ করলে সাজা মৃত্যুদণ্ড দিয়ে এরই মধ্যে কেবিনেটে সেই আইন পাস করে দিয়েছি। যেহেতু পার্লামেন্ট সেশনে নেই, আমরা এটা অধ্যাদেশ জারি করে দিচ্ছি। আজ ১৩ অক্টোবর, ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’। নানা আয়োজনে দিনটি উদযাপন করছে সরকার। দিনটি উদযাপন উপলক্ষ্যে এবার নদীভাঙনে বাড়িঘর হারিয়ে নিঃস্ব হওয়া এবং বেদে ও হিজড়া সম্প্রদায়কে গৃহনির্মাণ করে দিয়েছে সরকার। ‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে টেকসই উন্নয়ন’- এই প্রতিপাদ্য নিয়ে বরাবরের মতো এবারও পালিত হচ্ছে দিবসটি।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরও খবর
themesbazarmuktin141