সোমবার-১০ আগস্ট, ২০২০-২৬ শ্রাবণ, ১৪২৭, সময়: রাত ৪:৪১, English Version
বেসরকারি হাসপাতালে অভিযান চলবে : স্বাস্থ্য সচিব একাদশে ভর্তির কার্যক্রম শুরু ওসি প্রদীপের সম্পদের পাহাড় শেরপুরের ঝিনাইগাতীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ও স্মারক লিপি প্রদান গুইমারায় জনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন। উপমহাদেশের অনন্য সুরকার আলাউদ্দিন আলী বেঁচে থাকবেন তার সংগীতে –তথ্যমন্ত্রী সুর সম্রাট আলাউদ্দিন আলী আর নেই

নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক

প্রকাশ: শুক্রবার, ৩১ জুলাই, ২০২০ , ১:৪০ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক : ১৯ দশমিক ৩ শতাংশ অভ্যন্তরীণ ঋণ প্রবাহের লক্ষ্য নির্ধারণ করে ২০২০-২১ অর্থবছরের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার দুপুরে, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেয়া গভর্নরের লিখিত বক্তব্যে এ তথ্য জানা গেছে।

নতুন মুদ্রানীতিতে সরকারিখাতে ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ৪৪ দশমিক ৪ শতাংশ। আর একই সময়ে বেসরকারি খাতের ঋণের প্রবাহ আশা করা হচ্ছে ১৪ দশমিক ৮ শতাংশ।

গভর্নর মনে করেন, কোভিড আক্রান্ত অর্থনীতির ক্ষত কাটিয়ে উঠে অর্থনীতিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতে এ লক্ষ্য পর্যাপ্ত। নতুন মুদ্রানীতিতে ব্যাংক ব্যবস্থায় নীট বৈদেশিক সম্পদের প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৮ শতাংশ।  যা গেল অর্থবছর ছিল ১০ দশমিক ২ শতাংশ।

এছাড়াও, ব্যাংকগুলোর তহবিল খরচ কমিয়ে নগদ টাকার সরবরাহ বাড়াতে রেপো সুদহার ৫ দশমিক দুই পাঁচ থেকে কমিয়ে ৪ দশমিক সাত পাঁচ করা হয়েছে। ৪ দশমিক সাত পাঁচ থেক কমিয়ে এনে রিভার্স রেপো সুদহার করা হয়েছে ৪ শতাংশ।

Facebook Comments

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ