1. recentnews19@gmail.com : News Desk :
  2. moinul129@gmail.com : mohin :
  3. editormuktinews24@gmail.com : Melon parvez : Melon parvez
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১১:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
জন্মের এতদিন পর মহাষ্টমীতে ছেলের নাম রাখলেন কোয়েল টস জিতে নাজমুলদের ব্যাট করাতে পাঠালেন মাহমুদুল্লাহ ভারতে করোনায় আরও ৫৭৮ জনের মৃত্যু পলাশবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নানার মৃত্যু, দুই নাতনি আহত ‘ভালোবাসার বার্তা নিয়ে এসেছি আমার সনাতন ধর্মালম্বী ভাই বোনদের জন্য’- ব্যারিস্টার তুরিন আফরোজ। দূর্গাপুজা উপলক্ষে হিলি সীমান্তে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছে বিজিবি ও বিএসএফ কলাপাড়ায় ৩২০ একর জমি অধিগ্রহন নিয়ে এলাকাবাসীর সংবাদ সম্মেলন দলীয় পরিচয় অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না : কাদের মাস্ক ছাড়া সরকারি-বেসরকারি অফিসে মিলবে না সেবা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সাংবাদিকদের কাজ করতে হবে : প্রধানমন্ত্রী

নিলাম তত্ত্বের গবেষণায় অর্থনীতিতে নোবেল পেলেন দু’জন

  • প্রকাশ : সোমবার, ১২ অক্টোবর, ২০২০, ৪.৩৩ পিএম
  • ১৩ বার

 

এমএন২৪.কম ডেস্ক :  ২০২০ সালে অর্থনীতিতে নোবেল জিতেছেন দু’জন অর্থনীতিবিদ। নোবেল বিজয়ীরা হলেন- পল আর মিলগ্রোম এবং রবার্ট বি. উইলসন। নোবেল কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস সোমবার বাংলাদেশে সময় বিকেলে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি জানিয়েছে, নিলাম কীভাবে কাজ করে এবং দরদাতারা কেন একটি নির্দিষ্ট উপায়ে আচরণ করেন এই দুই অর্থনীতিবিদ শুধু তাই সুনির্দিষ্টভাবে ব্যাখ্যা করেনি তারা পণ্য-সেবা বিক্রির জন্য সম্পূর্ণ নতুন নিলাম পদ্ধতিও আবিষ্কার করেছেন।

এর মধ্য দিয়ে এ বছর ছয় ক্ষেত্র- চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি, সাহিত্য ও অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সবাইকে পুরস্কার প্রদান করা হবে। ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পান ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী ফরাসি বংশোদ্ভূত এস্থার ডাফলো এবং মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমার। সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে গত বছর অর্থনীতিতে নোবেল জয়ের কৃতিত্ব দেখান ডাফলো। বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য গত বছর এই তিন মার্কিন অধ্যাপককে নোবেল পুরস্কার দেয়া হয়। ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ নোবেল পুরস্কারের প্রচলন করা হয়। চলতি বছর থেকে নোবেল পুরস্কারের অর্থমূল্য ছিল এক কোটি সুইডিশ ক্রোনার। ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারে গোড়াপত্তন ঘটলেও এ তালিকায় অর্থনীতি যুক্ত হয় ১৯৬৮ সালে। অর্থনীতিতে নোবেল দেয়া হচ্ছে ১৯৬৯ সাল থেকে। ১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক তাদের ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে যে বিরাট অঙ্কের অর্থ দান করে তা দিয়ে অর্থনীতিতেও এ পুরস্কার প্রদান করা হবে বলে ঠিক করা হয়। আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কারের পুরো নাম রাখা হয় ‘দ্য সেভেরিজেস রিক্সব্যাংক প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস ইন মেমোরি অব আলফ্রেড নোবেল’। পদার্থ, রসায়ন ও অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণা করে রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি থেকে সাহিত্য এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরও খবর
themesbazarmuktin141