1. recentnews19@gmail.com : News Desk :
  2. moinul129@gmail.com : mohin :
  3. editormuktinews24@gmail.com : Melon parvez : Melon parvez
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১১:১৪ পূর্বাহ্ন

পার্বতীপুরের মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে তিন শিফটে ব্যাপক পাথর উত্তোলন শুরু ॥

  • প্রকাশ : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৪.৩৩ পিএম
  • ৬ বার


মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি
দেশের উত্তরাঞ্চলের একমাত্র দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার মধ্যপাড়া পাথর খনিতে স্বাস্থ্য বিধি মেনে পুরোদমে তিন শিফটে ব্যাপক পাথর উত্তোলন শুরু করেছে খনিটির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। শ্রমিকদের পদভারে মুখরিত হয়ে উঠেছে মধ্যপাড়ার পাথর খনি।
মধ্যপাড়া পাথর খনি সুত্র জানায়, বেসরকারি প্রতিষ্ঠান জিটিসি খনির ভূগর্ভ থেকে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন করে খনির উৎপাদন ইতিহাসে নতুন রেকর্ড গড়েছে। ফলে উত্তরাঞ্চলের দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিটি লোকসানী প্রতিষ্ঠান থেকে এই প্রথমবারের মত লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
জানা গেছে, মধ্যপাড়া পাথর খনির রক্ষনাবেক্ষন, ব্যবস্থাপনা এবং উৎপাদন এর দায়িত্বে নিয়োজিত বর্তমান ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি’র সাথে চুক্তির পর মধ্যপাড়া পাথর খনি থেকে পাথর উত্তোলনের রেকর্ড গড়ার পর গত অর্থ বছরে মধ্যপাড়া পাথর খনি প্রথমবারের মত লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়। দেশের উন্নয়নে মধ্যপাড়া পাথর খনির পাথর ব্যবহারের কথা মাথায় রেখে পাথর উত্তোলনকে সবোর্চ্চ গুরুত্ব দিয়ে গত মাসের প্রথম সপ্তাহ থেকে জিটিসি প্রথম শিফট এবং পরে দ্বিতীয় শিফটে উৎপদান শুরু করে। জিটিসি মাসিক ১ লক্ষ ২০ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা নিয়ে অতি দ্রুত গতকাল বুধবার থেকে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন ও উন্নয়ন কাজ শুরু করেছে।
বর্তমান সরকার খনিটিকে সচল রাখতে ২০১৩ সালে ২ সেপ্টেম্বর একমাত্র দেশীয় একমাত্র মাইনিং কোম্পানী জার্মানীয়া কর্পোরেশন লিমিটেড ও বেলারুশ কোম্পানী ট্রেস্ট এস এস এর যৌথ প্রতিষ্ঠান জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর সাথে রক্ষনাবেক্ষন, ব্যবস্থাপনা এবং উৎপাদন চুক্তি করে। জিটিসি’র বেলারুশিয়ান খনি বিশেষজ্ঞ , দেশীয় প্রকৌশলী এবং প্রায় সাড়ে ৭ শত খনি শ্রমিক নিরলশ ভাবে কাজ করে খনির তিন শিফট চালু করে প্রতিদিন গড়ে প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন পাথর উত্তোলনের সক্ষম হয় এবং মধ্যপাড়া পাথর খনির উৎপাদন ইতিহাসে নয়া রেকর্ড সৃষ্টি করার ফলে পাথর খনিটি প্রথম বারের মতো লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
মধ্যপাড়া পাথর খনিটি পূর্নমাত্রায় উৎপাদনে রেখে রেকর্ড পরিমানে পাথর উত্তোলনের মধ্য দিয়ে লাভজনক এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে জিটিসি অঙ্গীকারবদ্ধ। এই প্রতিষ্ঠানটি একমাত্র লাভজনকভাবে এগিয়ে নিয়েছে জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। ভবিষ্যতে এই কোম্পানীটি রেকর্ড পরিমাণ উৎপাদন বৃদ্ধি করে সরকারের লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবে।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরও খবর
themesbazarmuktin141