রবিবার-৯ আগস্ট, ২০২০-২৫ শ্রাবণ, ১৪২৭, সময়: দুপুর ১:৩৯, English Version
সড়কে ঝরলো ২০ প্রাণ ‘জয়তু বঙ্গমাতা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী বঙ্গমাতার জন্মদিনে দুস্থ নারীদের প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা সিনহা হত্যায় কারা জড়িত তদন্তে খতিয়ে দেখা হচ্ছে : র‍্যাব শিক্ষা প্রতিষ্ঠান খোলার ২০ দিন পরে এইচএসসি পরীক্ষা! মৃত্যু নিশ্চিত করতে পর পর দুটি গুলি করেন ওসি প্রদীপ সামনে আসছে যে সাত নিয়োগ পরীক্ষা

প্রথম ধাপে নিবন্ধন পাচ্ছে ৩৪টি অনলাইন

প্রকাশ: শুক্রবার, ৩১ জুলাই, ২০২০ , ১২:৩৩ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক : দেশের ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দিচ্ছে সরকার। নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তিপত্র পাওয়ায় প্রথম ধাপে এই অনলাইনগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য চূড়ান্ত করা হয়েছে। আগামী ২০ কার্যদিবসের মধ্যে এই পোর্টালগুলোকে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন করতে বলা হয়েছে। এর মাধ্যমে প্রথমবারের মতো দেশের অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া শুরু হলো।

বৃহস্পতিবার (৩০ জুলাই) রাতে নিবন্ধনের জন্য ৩৪টি অনলাইন পোর্টালের নাম চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়। আরো ১০টি সংবাদপত্রের অনলাইন ভার্সনকেও এই তালিকায় রাখা হলেও পরে তাদের বাদ দিয়ে কেবল অনলাইন পোর্টালগুলোর তালিকাই চূড়ান্ত করা হয়।

তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দিন আহম্মদ বৃহস্পতিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাতেই এই ৩৪টি পোর্টালের তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে। কারিগরি কিছু জটিলতার কারণে তালিকাটি প্রকাশ পেতে দেরি হচ্ছে।

মীর আকরাম বলেন, প্রথম ধাপে নিবন্ধনের জন্য ১০টি সংবাদপত্রের অনলাইন ভার্সনসহ মোট ৪৪টি পোর্টালের একটি তালিকা ভুলক্রমে প্রকাশ পেয়েছিল। ওই তালিকা থেকে সংবাদপত্রগুলোর অনলাইন সংস্করণগুলো বাদ পড়বে। বাকি ৩৪টি অনলাইন পোর্টালের তালিকা রাতেই প্রকাশ করা হবে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

পরে বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে নির্বাচিত অনলাইনগুলোর তালিকা ও এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। উপসচিব নাসরিন পারভীনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। যেসব অনলাইন নিউজ পোর্টালের পক্ষে সরকারের নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তিপত্র পাওয়া গেছে, কেবল তাদের তালিকা প্রকাশ করা হলো এবং তাদের প্রাথমিক নিবন্ধনের অনুমতি দেওয়া হলো।

পরবর্তী সময়ে অন্য অনলাইন নিউজ পোর্টালগুলোর বিষয়ে অনাপত্তি প্রতিবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে সেগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। একইসঙ্গে তালিকায় থাকা অনলাইন পোর্টালগুলোকে সরকারি বিধি মেনে নির্ধারিত ফি জমা দিয়ে আগামী ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নিজেই জানান, প্রথম ধাপের জন্য নিবন্ধনের আওতায় আনা অনলাইন পোর্টালগুলোর তালিকা রাতেই প্রকাশ পাবে। তবে ওই সময় তিনি ৫০টি অনলাইন পোর্টালের কথা উল্লেখ করেছিলেন।

মন্ত্রী ওই সময় বলেন, আমরা এখন পর্যন্ত যতগুলো অনলাইন পোর্টালের প্রতিবেদন গোয়েন্দাদের কাছ থেকে পেয়েছি, তার মধ্যে ৫০টির নাম ওয়েবসাইটে দিয়ে দিচ্ছি। যাদের বিষয়ে নেতিবাচক তথ্য এসেছে, তাদেরও জানিয়ে দেওয়া হবে। যারা নিবন্ধনের সুযোগ পাচ্ছেন, তারা ঈদের পরে ফি জমা দিয়ে অন্যান্য প্রক্রিয়া অনুসরণ করে চূড়ান্তভাবে নিবন্ধিত হবে।

প্রথম তালিকায় নাম না দেখলে হতাশ হওয়ার কারণ নেই বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। তিনি বলেন, অনেক প্রতিষ্ঠিত পত্রিকার নামই হয়তো বাদ পড়তে পারে। সেজন্য হতাশ হওয়ার কিছু নেই। কারণ সাড়ে তিন হাজারের মধ্যে মাত্র ৫০টির নাম আজ প্রকাশ করা হবে। পর্যায়ক্রমে অন্যগুলোও হবে। এটি চলমান প্রক্রিয়া।

মন্ত্রীর কথামতো ৫০টি না হলেও শেষ পর্যন্ত প্রথম তালিকায় স্থান পেল ৩৪টি অনলাইন নিউজ পোর্টাল। সূত্র-কালেরকন্ঠ

Facebook Comments

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ