সোমবার-১০ আগস্ট, ২০২০-২৬ শ্রাবণ, ১৪২৭, সময়: ভোর ৫:৪৭, English Version
বেসরকারি হাসপাতালে অভিযান চলবে : স্বাস্থ্য সচিব একাদশে ভর্তির কার্যক্রম শুরু ওসি প্রদীপের সম্পদের পাহাড় শেরপুরের ঝিনাইগাতীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ও স্মারক লিপি প্রদান গুইমারায় জনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন। উপমহাদেশের অনন্য সুরকার আলাউদ্দিন আলী বেঁচে থাকবেন তার সংগীতে –তথ্যমন্ত্রী সুর সম্রাট আলাউদ্দিন আলী আর নেই

যেভাবে তৈরি করবেন স্পেশাল নবাবী সেমাই ও মালাই ব্রেড

প্রকাশ: শুক্রবার, ৩১ জুলাই, ২০২০ , ১:৫৬ অপরাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক : যা লাগবে : লাচ্ছা সেমাই-২ প্যাকেট (৪০০ গ্রাম), চিনি-২/৩ কাপ, গুঁড়া দুধ-১/২ কাপ, ক্রাশ করা বাদাম-১/২ কাপ, ঘি-২ টেবিল চামচ, এলাচ গুঁড়া-১/২ চা চামচ, ফুড কালার- ইচ্ছা। ফিলিংয়ের জন্য : দুধ-১ লিটার, গুঁড়া দুধ-১/২ কাপ, চিনি-২/৩ কাপ, কর্নফ্লাওয়ার-৪ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম-১/২ কাপ, বাটা বাদাম-২ টেবিল চামচ, কেওড়া+গোলাপ পানি-১ টেবিল চামচ।

সাজানোর জন্য : কুচানো বাদাম-১/২ কাপ, চেরি-৬/৭টা। যেভাবে করবেন : ফিলিং তৈরি। দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। এতে কর্নফ্লাওয়ার ও গুঁড়া দুধ মিশিয়ে গুলিয়ে জ্বালে বসান। ক্রমাগত নাড়ুন। চিনি ও ফ্রেশ ক্রিম মেশান। টগবগ করে ফুটলে নামিয়ে রাখুন। সেমাই তৈরি : ঘি দিয়ে লাচ্ছা সেমাই ভাজুন। মচমচে হলে চিনি ও গুঁড়া দুধ দিন। নেড়ে নেড়ে ৭/৮ মিনিট ভাজুন। ক্রাশ করা বাদাম ও এলাচ গুঁড়া দিয়ে নামান। সার্ভিশ ডিশে ঘি ব্রাশ করে নিন। অর্ধেক সেমাই বিছিয়ে চেপে সেট করুন। ফিলিং সমান করে ঢেলে দিন। বাকি সেমাই ফিলিংয়ের ওপর ঢেলে সমান করে দিন। নরমাল তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে ঠাণ্ডা করে নিন। কুচানো বাদাম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার নবাবী সেমাই। মালাই ব্রেড: যা লাগবে : ব্রেড-৫ পিস, ঘি-৫ টেবিল চামচ, দুধ-২ লিটার, গুঁড়া দুধ-১/২ কাপ, চিনি-১/২ কাপ, লবণ-১ চিমটি, এলাচ গুঁড়া-১/২ চা চামচ, গোলাপ পানি-১ টেবিল চামচ, বিভিন্ন রকম বাদাম কুচি-১/২ কাপ। সিরার জন্য : চিনি-১ কাপ, পানি-১ কাপ, লেবুর রস-১/২ টেবিল চামচ। যেভাবে করবেন : মৃদু আঁচে দুধ ক্রমাগত নেড়ে জ্বাল দিয়ে ১ লিটার পরিমাণ করে নিন। গুঁড়া দুধ এবং চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। দুধ ঘন হলে লবণ, গোলাপ পানি ও এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে রাখুন। চিনি এবং পানি জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। লেবুর রস দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। প্যানে কিছুটা ঘি দিয়ে কুচানো বাদামগুলো হালকা করে ভেজে উঠিয়ে রাখুন। ব্রেডের চারপাশের শক্ত অংশ কেটে ফেলে দিয়ে মাঝ বরাবর কোনাকুনি কেটে নিন। প্যানে কিছুটা করে ঘি দিয়ে ব্রেডের টুকরাগুলো বাদামি করে ভাজুন। এগুলোকে চিনির সিরায় চুবিয়ে উঠিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে রাখুন। মালাই ছড়িয়ে ব্রেডের টুকরোগুলো ঢেকে দিন। ভাজা বাদাম ছড়িয়ে ফ্রিজে ৩/৪ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

Facebook Comments

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ