সোমবার-৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ-২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,-ভোর ৫:৫৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

৭১১জন শিক্ষক কর্মচারি এমপিও ভুক্তির আবেদন ত্রুটি সমস্যা দেখিয়ে তালিকা প্রকাশ করল কারিগরি শিক্ষা অধিদপ্তর।শিক্ষক কর্মচারিদের মাঝে ক্ষোভ সৈয়দপুরে কুকুরের কামড়ে ৬ জন হাসপাতালে বিরামপুর থানা পুলিশের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন  শিবগঞ্জে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদ্যাপন লালপুরে আ’লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত আন্তর্জাতিক বাজারে প্রবেশে দেশিও পণ্যের সঠিক প্রদর্শন করতে হবে : শিল্পমন্ত্রী ‘সোনার বাংলা’ গড়ার প্রতিশ্রুতি দিলেন মোদি

স্বাদ পাল্টাতে রান্না করুন ফুলকপির দোলমা

প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ , ২:৫২ অপরাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্কঃ  বাজারে এখন ফুলকপির ছড়াছড়ি। দামও হাতের নাগালে। অনেকে হয়তো প্রতিদিন ফুলকপির নানা পদ খেয়ে একঘেয়েমি বোধ করছেন! চাইলেই স্বাদ পাল্টাতে ফুলকপির মজাদার এক পদ রান্না করে খেতে পারেন।

ফুলকপির স্বাস্থ্য উপকারিতা অনেক। এতে রয়েছে ভিটামিন বি, সি, কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক। বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, মলাশয় ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অর্ধেক পর্যন্ত কমায় ফুলকপি।

এ ছাড়াও ওজন, কোলেস্টেরল কমাতেও কাজ করে ফুলকপিতে থাকা বিভিন্ন পুষ্টিগুণ। তাই ঘরে বিভিন্ন পদ হিসেবে রান্না করে খেতে পারেন ফুলকপি। তেমনই এক মজার পদ হলো।

মাত্র আধা ঘণ্টা সময়ের মধ্যে সামান্য কয়েকটি উপাদান দিয়েই তৈরি করে নিতে পারবেন পদটি। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ফুলকপি ১টি

২. দারুচিনি ২ টুকরো

৩. মাংসের কিমা ১ কাপ

৪. লবঙ্গ ২টি

৫. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ

৬. তেজপাতা ১টি

৭. আদা বাটা ১ চা চামচ

৮. টমেটো সস বা দই ১ টেবিল চামচ

৯. রসুন বাটা আধা চা চামচ

১০. কাঁচামরিচ ২টি ১১. মরিচ বাটা ১ চা চামচ

১২. পনির ঝুরি ২ টেবিল চামচ ১৩. হলুদ বাটা আধা চা চামচ

১৪. লবণ ১ চা চামচ

১৫. গোলমরিচ বাটা আধা চা চামচ

১৬. ময়দা আধা কাপ

১৭. এলাচ ৩টি ১৮. তেল ১ কাপ

পদ্ধতি:

একটি আস্ত ফুলকপি পাতা ও ডাটা কেটে নিন। লবণ পানিতে আধা ঘণ্টা ডুবিয়ে রাখুন আস্ত ফুলকপি। লবণ পানি থেকে তুলে ফুটানো পানিতে দিয়ে ৪-৮ মিনিট সেদ্ধ করুন।

কিমা করা যেকোনো মাংসের সঙ্গে বাটা ও গরম মসলার সঙ্গে তেজপাতা, তেল, সস বা দই এবং আধা কাপ পানি মিশিয়ে সেদ্ধ করে নিন। পানি শুকিয়ে মাংস সেদ্ধ হলে কাঁচামরিচ দিয়ে কষিয়ে নিন। তেল উপরে ভেসে উঠলে পনির কুচি মিশিয়ে নিন।

সেদ্ধ করা ফুলকপি উঠিয়ে নিয়ে একটি প্লেটে রাখুন। এবার ফুলকপির মধ্যে কিমা ভরে দিন। সাবধানে কিমা ভরবেন, যেন ফুলকপি না ভাঙে।

ময়দায় সামান্য লবণ, ঘি ও পানি দিয়ে মথে নিন। মাঝারি আকারের রুটি বেলে ফুলকপির যে দিকে কিমা ভরা হয়েছে; সেদিকে ঢেকে দিন। রুটি ফুলকপির সঙ্গে ভালোভাবে এঁটে দিন। কড়াইয়ে ডুবো তেলে ফুলকপির দুই পাশ ভেজে নিন। কেটে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

Facebook Comments

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ