বৃহস্পতিবার-৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ-১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ,-সকাল ৬:৩৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

বালিয়াডাঙ্গীতে ৭ ই মার্চ উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত আদমদীঘিতে কাদা কেটে অর্ধ কোটি টাকা লোপাটের অভিযোগ নোবিপ্রবিতে  সাংবাদিক মোজাক্কির হত্যার প্রতিবাদে মানববন্ধন  ভাসানচর আবারো পৌঁছেছে ২২৫৭ রোহিঙ্গা  খানসামায় উপজেলা বিএনপি’র আহ্বায়কের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ ডোমারে সুজনের বিরুদ্ধে রাস্তার গাছ কাটার অভিযোগ উঠেছে। সুধারাম এয়ারফিল্ডে বিমান বাহিনীর বিশেষ এয়ার অপারেশন অনুশীলন

স্বাদ বদলাতে রান্না করুন ‘লাউয়ের পায়েস’

প্রকাশ: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ , ১১:৫৬ পূর্বাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বছরজুড়ে যে সবজিগুলো পাওয়া যায় তার মধ্যে লাউ একটি। সাধারণত তরকারি হিসেবে খাওয়া হয় এটি। আবার লাউয়ের চামড়া দিয়ে বানানো যায় ভর্তা, ভাজিও।  তবে সফেদ রঙা এই সবজিটি দিয়ে কখনো পায়েস রান্না করেছেন কি?

স্বাদ বদল করতে রান্না করতে পারেন লাউয়ের পায়েস। পারিবারিক উৎসবে এই পদটি দিয়ে চমকে দিন সবাইকে।

যা যা প্রয়োজন ১ কেজি লাউ, ২ লিটার দুধ, ৫০০ গ্রাম চিনি, ২ চামচ ঘি, আধা কাপ কাজুবাদাম (কুচানো), আধা কাপ কিশমিশ, ৪টি ছোট এলাচ।

প্রণালি লাউয়ের খোসা ছাড়িয়ে মিহি কুঁচি করে নিন। কুচানো লাউ ভালো করে চিপে পানি বের করে ফেলুন। একটি পাত্রে দুধ দিয়ে ঘন করে ফুটিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াইয়ে ঘি গরম করুন। গরম হলে এতে কুচানো কাজুবাদামগুলো হালকা করে ভেজে ফেলুন। কাজুগুলো তুলে ঘি তে কুচানো লাউ দিয়ে দিন। হালকা আঁচে ভালো করে ভেজে নিন। ভাজা লাউয়ে ফুটানো দুধ মিশিয়ে ভালো করে ফুটিয়ে ফেলুন। এক এক করে চিনি, ভাজা কাজুবাদাম ও কিশমিশ মেশান। একটু নেড়েচেড়ে এলাচ দিন। ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। ওপরে বাদাম ছড়িয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন লোভনীয় স্বাদের লাউয়ের পায়েস।

Facebook Comments

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ