সোমবার-১০ আগস্ট, ২০২০-২৬ শ্রাবণ, ১৪২৭, সময়: ভোর ৫:৪০, English Version
বেসরকারি হাসপাতালে অভিযান চলবে : স্বাস্থ্য সচিব একাদশে ভর্তির কার্যক্রম শুরু ওসি প্রদীপের সম্পদের পাহাড় শেরপুরের ঝিনাইগাতীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ও স্মারক লিপি প্রদান গুইমারায় জনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন। উপমহাদেশের অনন্য সুরকার আলাউদ্দিন আলী বেঁচে থাকবেন তার সংগীতে –তথ্যমন্ত্রী সুর সম্রাট আলাউদ্দিন আলী আর নেই

৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা পরীক্ষার ফল

প্রকাশ: বুধবার, ২৯ জুলাই, ২০২০ , ৯:৫৫ পূর্বাহ্ণ , বিভাগ :

এমএন২৪.কম ডেস্ক : বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। করোনা আক্রান্তকে দ্রুত শনাক্ত করা এবং তার চিকিৎসা শুরু করাটা অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে। তাই করোনা পরীক্ষার ফলাফলের প্রক্রিয়াকে আরো গতিশীল করতে যৌথভাবে ‘র‌্যাপিড টেস্ট কিট’ বানানোর উদ্যোগ নিয়েছে ভারত ও ইসরায়েল। দু’দেশের বিজ্ঞানীদের যৌথ প্রচেষ্টায় এরই মধ্যে তৈরি হয়ে গেছে একটি অত্যাধুনিক র‌্যাপিড টেস্ট কিট। ইসরায়েলি বিজ্ঞানীদের দাবি, এই টেস্ট কিটের সাহায্যে মাত্র ৩০ সেকেন্ডেই মিলবে করোনা পরীক্ষার ফলাফল।

এ প্রসঙ্গে একটি টুইট বার্তায় ইজরায়েলের দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই র‌্যাপিড টেস্ট কিট ভারত ও ইসরায়েলের বাজারে চলে আসবে। ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা জানান, এই র‌্যাপিড টেস্ট কিট তৈরির প্রকল্পে ভারতের বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) সঙ্গে যৌথ ভাবে কাজ করবেন ইসরায়েলের গবেষকরা। একটি বিশেষ বিমানে তেলআবিব থেকে নয়া দিল্লি পৌঁছাবেন ইসরায়েলের গবেষকদল। এই র‌্যাপিড টেস্ট কিট হাতে পেলে খুব শীঘ্রই করোনার বিরুদ্ধে চিকিৎসায় গতি আনা সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞ মহলের।

Facebook Comments

আন্তর্জাতিক,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ