মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -muktinews24(তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত, যার রেজি নং-৩৬)

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ঝিনাইগাতীতে র‍্যালী ও আলোচনা সভা

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ঝিনাইগাতীতে র‍্যালী ও আলোচনা সভা
মুহাম্মদ আবু হেলাল,শেরপুর  প্রতিনিধি :”অসমতার বিরুদ্ধে লড়াই করি,দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় শেরপুরের ঝিনাইগাতীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন করা হয়েছে। ১৩ অক্টোবর শুক্রবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে একটি  র‍্যালী উপজেলা পরিষদ চত্তর প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ চত্বরে আগুন নির্বাপক বিষয়ে বিভিন্ন ডিসপ্লে প্রদর্শনসহ আগুন নিভানোর কলাকৌশল প্রর্দশন করেন স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।
ডিসপ্লে শেষে উপজেলা পরিষদ চত্তরে সদ্য যোগদানকৃত উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভুইয়া’র সভাপতিত্বে  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এস.এম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মান্নান এর সঞ্চালনায় অন্যান্যদের মাঝে সহকারি কমিশনার(ভুমি) মো. আশরাফুল কবীর, ওসি(তদন্ত) আবুল কাশেম, উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদার,
উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ইনচার্জ মো. আব্দুল মান্নান,
উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম প্রমুখ বক্তব্য রাখেন।
এসময় প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণমাধ্যম কর্মি উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, ১৯৮৯সালের ২২ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯০-১৯৯৯ পর্যন্ত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দশক হিসেবে ঘোষণা করে। পরবর্তীতে ২০০২ সালে রাষ্ট্র পুঞ্জের সাধারণ পরিষদ জলবায়ু বিপর্যয় হ্রাস করণের একটি সংস্কৃতি গড়ে তোলার জন্য ও দুর্যোগ প্রশমনের প্রস্তুতি প্রচারের জন্য বিশ্বব্যাপী একটি বার্ষিক দিবস উৎযাপনের সিদ্ধান্ত নেয়।পরবর্তীতে ২০০৯ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ দুর্যোগ ঝুঁকি হ্রাসের অংশ হিসেবে বিশ্ব ব্যাপী প্রচারের জন্য ১৩ অক্টোবরকে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস হিসেবে মনোনিত করা হয়।
বিভাগ
শেয়ার করুন

মতামত লিখুন