বৃহস্পতিবার-২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-বিকাল ৫:৫৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১১৪৪ ফুলবাড়ীতে বেড়েই চলছে জ্বর- সর্দির প্রকোপ  পাঁচবিবির ১৭ জন অসহায় নারীরা পেল জেলা পরিষদের সেলাই মেশিন পাঁচবিবিতে ভাতাভূগীদের নিয়ে হেলথ্ ক্যাম্প অনুষ্ঠিত ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীাগের সভাপতি মোঃ হায়দার আলী শাহ্ মৃত্যুতে থানা প্রেসকাবের শোক। ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগ এর সভাপতির মৃত্যুতে জেলা সেচ্ছাসেবক লীগের শোক। ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগ এর সভাপতির চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু ॥

অর্থনীতিতে এশিয়ান টাইগার হবে বাংলাদেশ

প্রকাশ: বুধবার, ২৪ মার্চ, ২০২১ , ৪:৪৩ অপরাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  আগামী পাঁচবছরে বাংলাদেশ অর্থনীতির উন্নয়নে এশিয়ান টাইগার হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। এদিকে কমিটির সভায় নিজস্ব অর্থায়নে সরাসরি ক্রয় পদ্ধতিতে পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্যান্স ড্রেজিং বাস্তবায়নের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

এ বিষয়ে তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষের ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেন্যান্স ড্রেজিং’ কার্যক্রম পিপিপির পদ্ধতির পরিবর্তে সংস্থার নিজস্ব অর্থায়নে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিএমপি) বাস্তবায়নের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ নিয়ে গঠিত ‘বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিল’ এর মাধ্যমে পায়রা বন্দরকে যে ঋণ দেওয়া হচ্ছে, সেখান থেকে বেসরকারি খাতে ঋণ নেওয়া যাবে কি না- তা জানতে চেয়েছিলেন সাংবাদিকরা।

অর্থমন্ত্রী উত্তরে বলেন, আজকে আমরা নীতিগতভাবে অনুমোদন দিয়েছি যে সরকারি অর্থায়নে করা যাবে। বিদেশি অর্থায়নে জয়েন্ট ভেঞ্চারে করব বলেছিলাম৷ কিন্তু বিদেশিরা থাকলে আমাদের খরচ বেড়ে যাচ্ছে অনেক। সেজন্য আমরা সরকারি অর্থে আমরা নিজেরাই চেষ্টা করব।

কোনো নীতিমালায় রিজার্ভ থেকে অর্থ নেওয়া হচ্ছে? – এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, একটা নীতিমালাতো হবেই। পলিসির ওপর নির্ভর করেই আমরা এটা করব। যেহেতু নতুন একটি এলাকা আমরা উন্মুক্ত করলাম। এটা নতুন এলাকা, সেহেতু এটার ওপর কাজ করা বাকি আছে। সরকারি খাতে পাবে, এটা ঠিক আছে, এখানে কোন প্রশ্ন নেই।

চলতি বাজেটে অপ্রদর্শিত আয় সকল খাতে বিনিয়োগ করার সুযোগ রয়েছে, আগামী বাজেটেও এ সুযোগ দেওয়া হবে কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, গত বছর বাজেটে যে সমস্ত জায়গাগুলো ছিল, সে সমস্ত জায়গাগুলো থাকবে কিনা সেটা এই মুহূর্তে বলা যাবে না। আগামী বাজেট যেদিন সংসদে উপস্থাপন করা হবে, সেদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।


অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_