রবিবার-১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ-৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১২:২০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

করোনামুক্ত হলেন ক্যাটরিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা লকডাউন বাড়তে পারে আরও ৭ দিন ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে বিকল্প পাঠদানে জোর: শিক্ষাসচিব কবরীর মৃত্যুতে শোকাহত জয়া শেরপুরের ঝিনাইগাতীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ : কোটি টাকা মুল্যের সরকারি জমি উদ্ধার  লালপুরে আগুনে বসতবাড়ি পুুড়ে ছাই

মশা মারতে ঘরোয়া উপায়

প্রকাশ: বুধবার, ২৪ মার্চ, ২০২১ , ৪:২৬ অপরাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ঘরোয়া কিছু উপকরণ দিয়ে মশা নিয়ন্ত্রণ করা যায়। পুদিনা পাতা, চা পাতা, লেবু ও লবঙ্গ ইত্যাদি মশা নিধন সহজ করে।

 

লেবু ও লবঙ্গ : লেবু নিয়ে দুই ভাগ করে কেটে নিয়ে এর ভেতরের অংশে লবঙ্গ গেঁথে নিন অনেকগুলো। বাকি অংশ লেবুর ভেতরে গেঁথে দিন। এবার লেবুর টুকরোগুলো একটি পরিষ্কার থালায় করে ঘরের এক কোণে রেখে দিন। এতে খুব সহজেই মশার উপদ্রব থেকে বাঁচতে পারবেন।

 

পুদিনা পাতা : মশা তাড়াতে পুদিনা পাতা বেশ কার্যকর। একটি গ্লাসে অল্প পানি নিয়ে তাতে পুদিনার কয়েকটি গাছ রেখে দিন খাবার টেবিলে। তিন দিন পরপর পানি বদলে দেবেন। মশা ছাড়াও আরও অনেক পোকা-মাকড় দূরে থাকে পুদিনার গন্ধে। পুদিনা পাতা সেদ্ধ করে সেই পানির গন্ধ পুরো ঘরে ছড়িয়ে দিন। এতেও মশা পালাবে।

 

হলুদ বাতি : ঘরে হলুদ আলো জ্বাললে মশার উপদ্রব কমে। বৈদ্যুতিক বাতির চারপাশে হলুদ সেলোফেন জড়িয়ে দিতে পারেন। এতে আলোর রং হবে হলুদ। আর এই হলুদ আলোর কারণে মশা দূরে থাকবে। এই রঙের আলো প্রতি সন্ধ্যায় জ্বাললে মশার আক্রমণ থেকে অনেকটাই মুক্তি মিলবে।

 

চা পাতা : মশার উপদ্রব কমাতে চা পাতা বেশ উপকারী। চা পাতা ব্যবহারের পর ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। এরপর এই চা পাতা ধুনো হিসেবে ব্যবহার করতে পারেন। শুকনো চা পাতা পোড়ালে ঘরের সব মশা-মাছি দূর হবে দ্রুত।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_