রবিবার-১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ-৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১২:২২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

করোনামুক্ত হলেন ক্যাটরিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা লকডাউন বাড়তে পারে আরও ৭ দিন ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে বিকল্প পাঠদানে জোর: শিক্ষাসচিব কবরীর মৃত্যুতে শোকাহত জয়া শেরপুরের ঝিনাইগাতীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ : কোটি টাকা মুল্যের সরকারি জমি উদ্ধার  লালপুরে আগুনে বসতবাড়ি পুুড়ে ছাই

এসএসসি পরীক্ষার ফরম পূরণের কার্যক্রম শুরু

প্রকাশ: বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ , ৬:২৩ পূর্বাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষা ফরম পূরণের কার্যক্রম শুরু হয়েছে। কোভিড-১৯ জনিত অতিমারির কারণে এ বছর স্বাস্থ্যবিধি মেনে অনলাইনের মাধ্যমে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ করা হচ্ছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (৩১ মার্চ) এসএসসি ফরম পূরণ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ বছর ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ডের (www.dhakaeducationboard.gov.bd) ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণ (ইএফএফ) করতে হবে। এর আগে ২৮ মার্চ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তথ্য সংবলিত সম্ভাব্য তালিকা প্রকাশ করা হয়। শুরু হওয়া ইএফএফ কার্যক্রম বিলম্ব ফি ছাড়া ৭ এপ্রিল (বুধবার) পর্যন্ত চলবে। বিলম্ব ফি ছাড়া পরীক্ষার ফি জমা দেওয়া যাবে ৮ এপ্রিল পর্যন্ত।  তবে বিলম্ব ফি প্রদান সাপেক্ষে ১০ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত অনলাইন ফরম পূরণে সুযোগ পাবে শিক্ষার্থীরা। আর এক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি একশ’ টাকা হারে বিলম্ব ফিসহ পরীক্ষার ফি অনলাইনের জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত। করোনা পরিস্থিতির কারণে নির্বচানী পরীক্ষা ছাড়ায় এ বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিভাগভেদে ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে বোর্ড। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১ হাজার ৮৫০ টাকা ধরা হয়েছে। এ ছাড়া পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে বলা হয়েছে। কোনোভাবেই ২০২১ সালের বেতন বা সেশন চার্জ নেওয়া যাবে না। ২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_