শুক্রবার-৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:১৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক ১৮ বছর বয়সীদের টিকার নিবন্ধন ৮ আগস্ট থেকে বিধিনিষেধ: রাজধানীতে ৫৬৮ জন গ্রেফতার শ্রীমঙ্গলে করোনা আক্রান্ত হয়ে ভাই বোনের মৃত্যু শ্রীমঙ্গলে রাজাপুর গ্রাম থেকে গুইসাপ উদ্ধার, পরে বনে অবমুক্ত ডোমারের চিলাহাটি রেলষ্টেশন ট্রাইলে ভারতীয় ২টি পাওয়ার ইঞ্জিন। সুজানগর স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকা গ্রহীতাদের উপচেপড়া ভীড়

বাংলাদেশিসহ ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

প্রকাশ: রবিবার, ৪ এপ্রিল, ২০২১ , ৭:০৫ পূর্বাহ্ণ , বিভাগ :
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাংলাদেশসহ ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। শনিবার সাইবার ক্রাইম গোয়েন্দা সংস্থা হ্যাডসন রকের চিফ টেকনোলজি অফিসার অ্যালন গাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বরসহ অন্যান্য ডাটা ফাঁস করেছে যেগুলো অনলাইনে বিনামূল্যে বিক্রি করা হচ্ছে। গালের দাবি, ডাটাবেসটির প্রকাশিত ফোন নম্বরগুলো একই সেটের বলে ধারণা করা হচ্ছে। প্রকাশিত ডেটাগুলো ব্যবহার করে যে কেউ যে কারও ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে। এ ধরনের তথ্য ফাঁস ফেসবুকের ব্যবসার জন্য হুমকিস্বরুপ। তথ্য ফাঁস হওয়ার তালিকায় বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারী রয়েছেন ৩৮ লাখ। ১০৬ দেশের মধ্যে এতে সবচেয়ে বেশি ৩ কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের। রয়েছে যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য। অনেকটা বিনামূল্যে ফেসবুক ব্যবহারকারীদের এসব তথ্য অনলাইনে একজন বিক্রি করছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানা।
এদিকে ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, প্রকাশিত তথ্যগুলো ২০১৯ সালের পুরনো। সে সময় প্রতিষ্ঠানটির একটি ত্রুটিগত কারণ বলে উল্লেখ করেন। তবে এ ধরনের তথ্য একবার ফেসবুকের নেটওয়ার্ক থেকে হারিয়ে গেলে তা নিয়ন্ত্রণ করার তেমন কোনো ক্ষমতা সংস্থাটির নেই বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। গাল ফেসবুক ব্যবহারকারীদের ‘সোশাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ’ সম্পর্কে আরও সচেতন হওয়া উচিৎ বলে সতর্ক করেছেন। ভবিষ্যতে হ্যাকাররা আরও ব্যবহারকারীদের তথ্য ও ডাটা ফাস করতে পারে বলে আশঙ্কা করছেন গার্ল।


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_