শনিবার-৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ-২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৪:১৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

আদমদীঘিতে প্রাইভেটকারে অভিযান স্বামী-স্ত্রীসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার পার্বতীপুরে ট্রেনে কাটা মহিলার লাশ উদ্ধার দেশের প্রথম খানসামা থানায় করোনা যোদ্ধা কনস্টেবল নাজমুল হোসেন স্মৃতি লাইব্রেরীর ভিত্তি স্থাপন করোনা মুক্তিতে জুমাতুল বিদায় বিশেষ দোয়া পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সকল দেশ বাসিকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছে রাজারহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদ ইকবাল সোহরাওয়ার্দ্দী বাপ্পী। সৈয়দপুরে যাত্রী পরিবহনের দায়ে ঢাকাগামী ৬টি নৈশকোচ আটক রাজারহাটে অগ্রীম ঈদ মোবারক ও শুভেচ্ছা জানালেন বিশিষ্ট সমাজসেবক আলতাফ হোসেন।

রমজানের রোজা ফরজ হওয়ার শর্ত

প্রকাশ: বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ , ৫:৪০ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: রোজা বা সিয়াম ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির তৃতীয়। রোজা উম্মাতে মুসলিমার ওপর ফরজ হয়েছে দ্বিতীয় হিজরিতে। রোজা ফরজ হওয়ার শর্ত যাদের মাঝে বিদ্যমান থাকবে, তাদেরকে রোজা রাখতে হবে। কারণ তাদের জন্য রোজা রাখা ফরজ বা আবশ্যক কর্তব্য। আল্লাহ তাআলা কুরআনে বলেন, ‘তোমাদের মধ্যে যারা এই (রমজান) মাস পাবে, তারা যেন এ মাসে রোজা পালন করে। (সুরা বাক্বারা : আয়াত ১৮৫)। বান্দার প্রতি রোজা ফরজ হওয়ার শর্তগুলো তুলে ধরা হলো-

রোজা ফরজ হওয়ার শর্ত-

১. মুসলিম হওয়া। অমুসলিমের ওপর রোজার বিধান নেই।

২. প্রাপ্ত বয়স্ক হওয়া। অপ্রাপ্ত বয়স্ক ছেলে মেয়ের ওপর রোজা ফরজ নয়।

৩. জ্ঞান সম্পর্ণ হওয়া। অর্থাৎ মস্তিষ্ক বিকৃত (পাগল) লোকের ওপর রোজা ফরজ নয়।

৪. হায়েয তথা ঋতুকাল এবং নিফাস তথা সন্তান জন্মদান পরবর্তী সময়ে পবিত্র থাকা। মহিলাদের হাফেজ ও নিফাসের সময়ে রোজা রাখা যাবে না। হায়েজ-নিফাসের কারণে যে কয়টা রোজা ভঙ্গ হবে, তা পরবর্তীতে কাজা করে নিতে হবে।

৫. রোজা পালন সামর্থবান হওয়া।

৬. শরয়ী মুসাফির না হওয়া। কারণ মুসাফিরের জন্য রোজা ফরজ নয়।যারা রোজা পালনের শর্তগুলোর আওতায় থাকবে; তাদের জন্য রোজা পালন করা আবশ্যক। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর এ ৬ শ্রেণির লোকদের পবিত্র রমজান মাসের রোজা আদায় করার তাওফিক দান করুন।


ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_