রবিবার-১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ-৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ২:২৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

‘এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিকল্প চিন্তাভাবনা চলছে’ পলাশবাড়ীতে পুলিশি অভিযানে ১৪ জুয়াড়ি আটক সুবর্ণচরে সিএনজি রেসালাহ বাস মুখোমুখি সংঘর্ষে  চালকের মৃত্যু কোম্পানীগঞ্জে পুলিশের মামলায় বাদল অনুসারী ১৬৩ নেতা -কর্মীর বিরুদ্ধে মামলা! নকল সোনার গহনায় বিয়ে ভেঙ্গে গেল সৈয়দপুরে।  খুলনায় করোনায় ২ জনের মৃত্যু, শনাক্ত ৫৬ ফ্রান্সে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৩

ঈদের স্পেশাল নওয়াবি সেমাই যেভাবে তৈরি করবেন

প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১ , ৮:২৯ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: করোনাভাইরাসের ঝুঁকির মধ্যেই পালিত হতে যাচ্ছে এবারের ঈদ। এবারের ঈদ অন্যরকম। সবাই সবার বাসাতেই থাকতে হবে সামাজিক দুরত্ব বজায় রাখার স্বার্থে। তাই এবারের ঈদ অন্যরকম হলেও নিজেদের জন্যই সব আয়োজন। তাই ঈদে বানিয়ে ফেলতে পারেন মজার ডেসার্ট। ডেসার্ট হিসেবে নওয়াবি সেমাই কেমন হয়? এটির উপরের অংশ মচমচে থাকে ও ভেতরে থাকে ক্রিমের লেয়ার, খেতেও ভীষণ মজা। জেনে নিন কীভাবে তৈরি করবেন এই মজাদার ডেসার্ট নওয়াবি সেমাই।

যা যা লাগবে * লাচ্ছা সেমাই- ১ প্যাকেট * ঘি- দেড় টেবিল চামচ * কিসমিস- ২ টেবিল চামচ * বাদাম কুচি- ২ টেবিল চামচ * গুঁড়া দুধ- ১/৩ কাপ ও ১ কাপ * চিনি- স্বাদ মতো * কনডেন্সড মিল্ক – ১/৩ কাপ * কর্ন ফ্লাওয়ার – ২ টেবিল চামচ যেভাবে তৈরি করবেন প্রথমে প্যানে ঘি গরম করে কিসমিস ও বাদাম কুচি ভেজে নিন। লাচ্ছা সেমাই ভেজে দিয়ে দিন প্যানে। সামান্য নেড়েচেড়ে চিনি ও ১/৩ গুঁড়া দুধ দিন। চুলার আঁচ কম থাকবে। খুব সামান্য পানি ছিটিয়ে দিতে পারেন। এতে চিনি দ্রুত গলবে ও সেমাই অতিরিক্ত মচমচে হবে না। এবার প্যানে পৌনে এক কাপ পানি ও ১ কাপ গুঁড়া দুধ দিন আরেকটি প্যানে। চাইলে ১ লিটার তরল দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিতে পারেন। ঘন দুধে কনডেন্সড মিল্ক ও কর্ন ফ্লাওয়ার দিন। সামান্য পানিতে গুলে তরল করে তারপর ধীরে ধীরে মেশাবেন কর্ন ফ্লাওয়ার মিশ্রণটি ঘন হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন। সার্ভিং ডিসে সার্ভ করুন। ছোট গ্লাস কাপ কিংবা বড় পাত্রে সার্ভ করতে পারেন। প্রথমে অর্ধেক অংশ লাচ্ছা সেমাই দিয়ে উপরে দুধের ফিলিং দিন। উপরে আরেক লেয়ার করে দিয়ে দিন সেমাই। পরিবেশনের আগে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিতে পারেন।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_