রবিবার-১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:৫৬

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ৬,৩৬৮ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে সাড়ে ১০ কোটি ডোজ টিকা ঘাটাইলে খাদ্য সহায়তা পেল ২৫০ দুস্থ পরিবার রাজশাহী মেডিকেলে একদিনে ৪ মৃত্যু ক্রিস্টাল প্যালেসকে উড়িয়ে শীর্ষে লিভারপুল ঘরের মাঠে ম্যানসিটির হোঁচট বোহোমের জালে বায়ার্নের গোল উৎসব বার্নলির মাঠে আর্সেনালের জয়

নিজেদের তৈরি সুপার কম্পিউটার উন্মোচন করল ইরান

প্রকাশ: সোমবার, ১৭ মে, ২০২১ , ১:১০ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নিজেদের তৈরি সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার উন্মোচন করেছে ইরান। রবিবার ‘সিমোর্গ’ নামের এই সুপার কম্পিউটারটি আমির কাবির বিশ্ববিদ্যালয়ে উন্মোচন করা হয়। এর মধ্য দিয়ে ইরান বিশ্বের সুপার কম্পিউটারের অধিকারী দেশগুলোর তালিকায় স্থান করে নিলো।  সিমোর্গ সুপার কম্পিউটারটি ইরানের প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণাকেন্দ্র এবং আমির কাবির বিশ্ববিদ্যালয় যৌথভাবে তৈরি করেছে।

ইরানের সুপার কম্পিউটারের গতি হচ্ছে আধা টেরাফ্লপ। আগামী এক মাসের মধ্যে এর গতি এক টেরাফ্লপে উন্নীত করা হবে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা, মেগা ডেটা বিশ্লেষণ, আবহাওয়ার পূর্বাভাস, ভূমিকম্পের বিষয়ে আগাম সংকেত সংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন এবং জেনেটিক ডেটা প্রসেসিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। ইরানের যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অজারি জাহরোমি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার অবকাঠামো নিশ্চিত করতে এই সুপার কম্পিউটার তৈরি করা হয়েছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা ইরানসহ গোটা বিশ্বের বাণিজ্যের প্রধান চালিকা শক্তি হয়ে উঠবে।
খবর পার্স টুডে।


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_