রবিবার-২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:৪০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ লালমনিরহাটে সাইবার নিরাপত্তা সচেতনতা সেমিনার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  দুর্যোগে জনগণের পাশে ছিল শেখ হাসিনা সরকার-পলক রাজারহাটে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের ঘড়িয়ালডাঙ্গা গতিয়াসামে তিস্তারভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন। হিলিতে আউটলেট এ্যাডভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত উলিপুরে ভয়াবহ অগ্নিকান্ডে পাঁচ দোকান আগুনে পুড়ে ছাই পাঁচবিবিতে বয়েন উদ্দিন স্মৃতি পুরুস্কার বিতরণ আদমদীঘিতে যেদিকে চোখ যায় শুধুই সবুজের অপরুপ সমারাহ

ফরিদপুর নৌ বন্দর সড়কের বেহাল অবস্থা, ভোগান্তিতে ব্যবসায়ীরা

প্রকাশ: রবিবার, ৩০ মে, ২০২১ , ১১:৫৭ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ফরিদপুরের একমাত্র নৌ বন্দর সিএন্ডবি ঘাট এর ২কি. মিটার সড়কের বেহাল অবস্থা। বন্দরের সড়ক গুলো সংস্কার না করায়, চরম ভোগান্তিতে বন্দরের ব্যবসায়ী ও শ্রমিকরা। দ্রুত সড়ক গুলো সংস্কার করে যানবাহন চলাচলের উপযোগী করার দাবী জানিয়েছেন ব্যবসায়ীরা ও শ্রমিকরা। ফরিদপুর সিএন্ডবি ঘাট নৌ বন্দরের সড়ক গুলোর বেহাল অবস্থা। একটু বৃষ্টি হলেই পুরো বন্দর জুড়ে সৃষ্টি হয় জলাবদ্ধতা , কাঁদা-পানি আর খানা-খন্দে ভরা বন্দরের সড়ক গুলো। ফলে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। নষ্ট হচ্ছে গাড়ির যন্ত্রাংশ। ব্যবসায়ীদের পাশাপাশি ক্ষতিগ্রস্থ হচ্ছে পরিবহনের মালিকরাও। ভোগান্তিতে বন্দরের ব্যবসায়ী, যানবাহনের শ্রমিক ও বন্দরের মালামাল বহন কারী প্রায় ৬হাজার শ্রমিক। দ্রুত বন্দরের সড়ক গুলো সংস্কার করার দাবী জানিয়েছেন তারা।

 

অর্ধশত বছরের পুরাতন ঐতিহ্যবাহী সিএন্ডবি ঘাটকে ২০১৫সালের নৌবন্দর ঘোষনা হরা হলেও বন্দরের উন্নয়নে কোন কাজ করেনি বিআইডাব্লিউটিএ। দু’একটা পল্টন ও জেটি ছাড়া কিছুই নেই এই নৌবন্দরে। অথচ ব্যবসায়ীরা প্রতি বছর কোটি কোটি টাকা রাজস্ব দিচ্ছে বিআইডাব্লিউটিএকে। শুল্ক আদায় ছাড়া কোন কাজ নেই বিআইডাব্লিউটিএ’র। দেশের বিভিন্ন বন্দর হতে বড় বড় জাহাজ, কার্গো ও টলার নৌ পথে সারা বছর সার, গম, সিমেন্ট, কয়লা, বালু সহ নানান পণ্য নিয়ে ফরিদপুর সিএন্ডবিঘাট নৌ বন্দরে আসে। এসব পন্য সিএন্ডবিঘাট নৌ বন্ধর থেকে সড়ক পথে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ হয়ে থাকে। কিন্তু বন্দরের সড়ক গুলোর উন্নয়নে কোন কাজ না করায় ক্ষতির মুখে বন্দর কেন্দ্রিক ব্যবসায়ী ও শ্রমিকরা। নৌ বন্দরের ব্যবসায়ী মো. মজিবুর রহমান বলেন, সিএন্ডবি ঘাটকে নৌ বন্দর ঘোষান করা হলেও, বন্দরের উন্নয়নে কোন কাজ হয়নি। রাস্তা-ঘাটের বেহাল অবস্থা। আমরা ব্যবসায়ীরা ভীষন ক্ষতির মধ্যে আছি। আমরা নিয়মিত খাজনা দিয়ে কোন সুবিধা পাচ্ছিনা। সরকারের কাছে দাবী দ্রুত বন্দরের রাস্তা গুলো সংস্কার করে দেওয়ার জন্য।    ডিক্রিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু জানান, সিএন্ডবি ঘাট একটি বড় নৌ বন্দর। এখানে দেশের বিভিন্ন জেলা থেকে বড় বড় জাহাজে ও কার্গোতে সিমেন্ট, সার, বালু, কয়লাসহ বিভিন্ন মালামাল এই বন্দরে আসে। এখান থেকে এসব পন্য সড়ক পথে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। এই বন্দর থেকে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব আয় করলেও বন্দরের উন্নয়নের কোন কাজ হয়নি। এভাবে অব্যহত থাকলে ব্যবসায়ীরা আর খাজনা দেবে না। রাস্তা মেরামত না করা হলে খাজনা বন্ধ করে দিয়ে ব্যবসায়ীরা রাস্তা বানিয়ে নিবে। এ বিষয়ে বিআইডাব্লিউটিএ’র (আরিচা ঘাট) উপ পরিচালক মাসুদ পারভেজ জানান, নৌ বন্দরের রাস্তা-ঘাটের উন্নয়নে টেন্ডার প্রক্রিয়া চলছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে রাস্তা-ঘাটের উন্নয়ন কাজ শুরু হবে। রাস্তা-ঘাটের উন্নয়ন হলে বন্দরের ব্যবসায়ীরা সুফল পাবে।
এবিএন


ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_