সোমবার-১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ-৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১০:১২

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

হাতিবান্ধায়বৃদ্ধের ঝুলন্ত মরদেহ উদ্ধার  কোয়ারেন্টাইন শেষে বাড়ি ফিরে ভারতফেরত দম্পতির করোনা শনাক্ত নতুন শিল্প সচিব হিসেবে যোগদান করেছেন জাকিয়া সুলতানা শেখ হাসিনার নাম চির ভাস্বর হয়ে থাকবে : ওবায়দুল কাদের মাথাপিছু আয় বাড়ল ১৬৩ ডলার নিজেদের তৈরি সুপার কম্পিউটার উন্মোচন করল ইরান আর্জেন্টিনা দলে ফিরলেন আগুয়েরো, জায়গা হয়নি দিবালার

মিয়ানমারে দারিদ্র্যের মুখে পড়বে ২ কোটি ৫০ লাখ মানুষ

প্রকাশ: শনিবার, ১ মে, ২০২১ , ৯:৩৬ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আগামী বছরের শুরুতেই দারিদ্র্যের মুখে পড়বে মিয়ানমারের দুই কোটি ৫০ লাখ মানুষ। দেশটিতে সামরিক অভ্যুত্থান পরবর্তী অস্থিরতা ও করোনাভাইরাসের কারণে ভেঙে পড়তে পারে অর্থনীতি। শুক্রবার প্রকাশিত জাতিসংঘের একটি প্রতিবেদনে এমনটাই আশঙ্কা করা হয়েছে।

প্রতিবেদনে ইউএনডিপি বলেছে, গত বছরের শেষে করোনা মহামারির কারণে মিয়ানমারের ৮৩ শতাংশ পরিবারের আয় প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ ছাড়া দারিদ্র সীমার নিচে বাস করা মানুষের সংখ্যা বেড়েছে ১১ শতাংশ। দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিরতা অব্যাহত থাকলে দারিদ্র্যের হার আগামী বছরে আরো ১২ শতাংশ বেড়ে যেতে পারে। চরম এই সংকটকালে সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছে নারী ও শিশুরা। দেশটির অর্ধেক শিশুই এ বছরের মধ্যে দারিদ্র্যের কবলে পড়বে। এ ছাড়া বাস্তুচ্যুত মানুষেরাও দারিদ্র্যের প্রবল ঝুঁকিতে রয়েছে। শহরাঞ্চলে দারিদ্র্য বাড়তে পারে তিনগুণ। করোনা মহামারিতে বিপর্যস্ত মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ঘটে। গত নভেম্বরের জাতীয় নির্বাচনের ফল প্রত্যাখান করে রক্তপাতহীন অভ্যুত্থান ঘটায় দেশটির সেনাবাহিনী। আটক করা হয় অং সান সু চিসহ বেসামরিক সরকারের শীর্ষ কর্মকর্তাদের। এর পর থেকে প্রায় তিন মাস ধরে মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে।


আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_