সোমবার-২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:৪০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ পার্বতীপুরে মোস্তাফিজুর রহমান ফিজার এমপি গোল্ডকাপ ফুটবল টূর্নামেন্ট শুরু সুজানগরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মরহুম হায়দার আলী শাহ্ এর মৃতুতে স্মরন সভা অনুষ্ঠিত। ফুলবাড়ীতে গো- খাদ্য বিতরণ  বাবা হারালেন শ্রীলেখা মিত্র অনুশীলনে ফিরলেন মেসি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন মঈন আলি

সিলিকা জেলের ব্যবহার

প্রকাশ: শনিবার, ৮ মে, ২০২১ , ৩:২৬ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: নতুন ব্যাগ, জুতা কিনলে ভেতরে ছোট ছোট সাদা প্যাকেট পাওয়া যায়। ছোট দানা ভরা এগুলো হচ্ছে সিলিকা জেল। সিলিকা জেলের প্যাকেট ফেলে না দিয়ে কাজে লাগাতে পারেন বিভিন্নভাবে। এটি একটি শক্তিশালী শোষণকারী। এটি বাতাসে উপস্থিত আর্দ্রতা খুব দ্রুত শোষণ করে নেয়। মোবাইল পানিতে পড়লে : অসাবধানবশত মোবাইল পানিতে পড়ে গেলে কাজে লাগাতে পারেন সিলিকা জেল। একটি ব্যাগে বেশ কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে তাতে মোবাইল রেখে দিন কমপক্ষে আট-নয় ঘণ্টার জন্য। সারাদিন রাখলে আরও ভালো উপকার পাবেন।

ড্রয়ারের যত্ন নিতে : ড্রয়ারের ভেতরে একসাথে বিভিন্ন ধরনের জিনিস রাখা হয়, ফলে ড্রয়ারের ভেতরে ভ্যাপসা গন্ধ তৈরি হয়। ড্রয়ারে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন। ভ্যাপসা গন্ধ চলে যাবে। ক্যামেরার যত্নে : অনেক সময় লেন্সে ফাঙ্গাস পড়ে যায় এবং এর ফলে ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে। ক্যামেরার বাক্সে সিলিকা জেল রেখে দিন, এটি ক্যামেরাকে শুষ্ক রাখবে। গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণে : পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট, গাড়ি বা বাড়ির দলিল ইত্যাদি গুরুত্বপূর্ণ কাগজপত্র যেখানে রেখেছেন সেখানে কয়েকটি সিলিকা জেল রেখে দিন। এটি সেই নথিগুলিকে শুষ্ক এবং ব্যাকটেরিয়া থেকে সুরক্ষিত রাখবে। বই এবং ফটো অ্যালবাম যত্নে : বই এবং ফটো অ্যালবামে দ্রুত পোকামাকড় লেগে যায় এবং স্যাঁতসেঁতে হয়ে যায়। বই এবং অ্যালবামের পৃষ্ঠাগুলোর মাঝখানে সিলিকা জেলের প্যাকেট রাখুন। গয়না ভালো রাখতে : বাতাসে উপস্থিত আর্দ্রতার কারণে গয়না কালচে হয়ে যায় অনেক সময়। জুয়েলারির বাক্সে সিলিকা জেলের ছোট প্যাকেট রেখে দিন। সিলিকা জেল বাতাসের বাড়তি আর্দ্রতাকে শোষণ করে গয়না চকচকে রাখবে।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_