বৃহস্পতিবার-২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৮:৪০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ আদমদীঘিতে ২২ মামলায় মোটরসাইকেল চালকের ৮১ হাজার টাকা জরিমানা সৈয়দপুরে পারিবারিক কলহে হারপিক খেয়ে তিন সন্তানের জনকের আত্মহত্যা নন্দীগ্রামে ওএমএস’র চাল ও আটা বিক্রয় কেন্দ্র পরিদর্শন টিকা নেয়ার সর্বনিম্ন বয়সসীমা ২৫ বছর নির্ধারণ ১ আগস্ট থেকে চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন চলাচল ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ঘোড়াঘাটে অসহায় মানুষের মাঝে সেনাবাহিনীর খাদ্যসামগ্রী বিতরণ

আগস্টে কোভ্যাক্সের আরও ১০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১ , ১০:২৫ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কোভ্যাক্সের ১০ লাখ টিকা আগামী আগস্টে দেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

আজ বুধবার (১৬ জুন) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি অনর্ধিরিত ব্রিফিং এ অংশ নিয়ে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি।

জাহিদ মালেক বলেন, গ্যাভি কোভ্যাক্সের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন আগামী আগস্টেই আরও ১০ লাখ ডোজ দেশে আসবে। এর পাশাপাশি রাশিয়ার সঙ্গেও ভ্যাকসিন ক্রয়-সংক্রান্ত আলোচনার যথেষ্ট অগ্রগতি এসেছে। চীনের সঙ্গে আমাদের দেশের পক্ষ থেকে চুক্তি সম্পন্ন করা হয়েছে। চীন থেকে ফিরতি জবাব এলেই পরবর্তী পদক্ষেপ জানানো হবে।

যতোগুলো টিকা উপাদনকারী সংস্থা বা দেশের সঙ্গে আমরা সরাসরি ক্রয় করতে চাই বা আমাদের দেশে উৎপাদন করেন। সেটা সরকারি-বেসরকারি পর্যায়ে হোক। এই প্রস্তাবনা সবাইকেই দিয়েছি। ইতোমধ্যেই চীনের উপহার ছয় লাখ ভ্যাকসিনসহ এখন মজুদ ১১ লাখ ভ্যাকসিন থেকে অন্তত পাঁচ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। এই পাঁচ লাখ মানুষ এই ১১ লাখ ভ্যাকসিন থেকে প্রথম ও দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন।

চীন থেকে প্রাপ্ত ১১ লাখ টিকাগুলো অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, যারা ভ্যাকসিনের জন্য আগে রেজিস্ট্রেশন করেছেন কিন্তু এখনো পাননি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হবে। এছাড়া স্বাস্থ্যকর্মী ও পুলিশ সদস্য, সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী, জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী, বিদেশগামী কর্মী, ঢাকার দুই সিটি কর্পোরেশনের পরিচ্ছনতাকর্মী ও করোনায় মৃতদের সৎকারে নিয়োজিত কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হবে।

এছাড়া বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক এবং এর বাইরেও অন্য দেশের যেসব নাগরিক এখানে কাজ করে যাচ্ছেন তাদেরকেও দেওয়া হবে বলে জানান মন্ত্রী।


করোনা ভাইরাস বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_