রবিবার-২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সন্ধ্যা ৬:১৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ শিবগঞ্জে খোলা বাজারে চাল ও আটা বিক্রয় শুরু  ডোমারে খোলা বাজারে ওএমএস এর চাল ও আটা বিক্রয়ের শুভ উদ্বোধন। পার্বতীপুরে খোলা বাজারে চাল-আটা বিক্রি শুরু সংক্রমণ বাড়তে থাকলে হাসপাতালে জায়গা হবে না: স্বাস্থ্যমন্ত্রী নন্দীগ্রামে ওএমএস’র বিশেষ কার্যক্রম উদ্বোধন করোনার টিকা নিতে ১ কোটি সাড়ে ১৮ লাখ মানুষের নিবন্ধন টানা ৬ দিন বন্ধের পর আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

উইন্ডোজ ১১-তে থাকতে পারে যেসব ফিচার

প্রকাশ: সোমবার, ২১ জুন, ২০২১ , ১০:০১ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সপ্তাহের শেষের দিকে উইন্ডোজ ১১ অবমুক্ত করতে পারে মাইক্রোসফট। এটিকে ‘উইন্ডোজের পরবর্তী জেনারেশন’ হিসেবে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ উইন্ডোজে ভিন্নধর্মী অনেক ফিচার থাকবে বলে জানিয়েছে বৈশ্বিক বিভিন্ন সংবাদমাধ্যম।

 

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম সি-নেট এক প্রতিবেদনে জানায়, উইন্ডোজ ১০-কে অপারেটিং সিস্টেমের সর্বশেষ ভার্সন হিসেবে উল্লেখ করলেও নতুন আরেকটি ভার্সন চালু করতে যাচ্ছে মাইক্রোসফট। আগামী বৃহস্পতিবার ভার্চুয়াল এক অনুষ্ঠানে উইন্ডোজ ১১ অবমুক্ত করতে পারে প্রতিষ্ঠানটি।

 

ইতোমধ্যে উইন্ডোজ ১১-এর অনেক ছবি স হয়েছে। কোনো কোনো সাইট থেকে নতুন উইন্ডোজটি ডাউনলোডও করা যাচ্ছে। তবে এসব সাইট থেকে উইন্ডোজ ১১ ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

ফাঁস হওয়া ছবি ও তথ্য থেকে জানা গেছে, সম্পূর্ণ নতুন ডিজাইন নিয়ে হাজির হবে উইন্ডোজের নতুন ভার্সন। এতে থাকবে নতুন স্টার্ট মেন্যু, হোম স্ক্রিন ও স্টার্টআপ সাউন্ড এবং আরও অনেক ফিচার। এসবের বাইরেও উইন্ডোজ ১১-তে বেশ কিছু ফিচার থাকবে বলে আশা করছে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম সি-নেট। তাদের প্রত্যাশিত ফিচারগুলো হলো-

 

>> উইন্ডোজ ১০-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপ আলাদা থাকায় ব্যবহারকারীরা প্রায়ই অসন্তোষ প্রকাশ করেন। এ কারণে উইন্ডোজ ১১-তে একটিমাত্র কন্ট্রোল প্যানেল থাকতে পারে।

 

>> উইন্ডোজ ১০-এ ডিফল্ট ব্রাউজার হিসেবে রয়েছে এজ। এটি পরিবর্তন করে অন্য যে কোনো ব্রাউজার ব্যবহারের সুযোগ রয়েছে। অনেকের অভিযোগ, এজ পরিবর্তন করে অন্য ব্রাউজার ব্যবহার করলেও মাইক্রোসফট এজ ব্রাউজারকেই আবার ডিফল্ট করে দেয়। উইন্ডোজের নতুন ভার্সনে এ সমস্যার স্থায়ী সমাধান আসতে পারে।

 

>> উইন্ডোজ ১০-কে শুরু থেকেই সেবা হিসেবে চিহ্নিত করে আসছে মাইক্রোসফট। এ কারণে ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে ভার্সনটিতে নিয়মিত আপডেট দেয় তারা। এসব আপডেটের গতি কম বলে অভিযোগ অনেক ব্যবহারকারীর। নতুন উইন্ডোজে সমস্যাটি থাকবে না বলেই আশা করা হচ্ছে।

 

>> উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের শাটডাউন এবং রিস্টার্ট নিয়েও অভিযোগ আছে। অনেক ব্যবহারকারী মনে করেন, উইন্ডোজ ১০-এ শাটডাউন এবং রিস্টার্টের গতি অনেক কম। এমনকি স্লিপ ফিচারটিও মন্থর বলে অভিযোগ তাদের। উইন্ডোজ ১১-তে এসব ফিচারকে আরও উন্নত করা হতে পারে।

 

>> এগুলো ছাড়াও ম্যাক অপারেটিং সিস্টেমে থাকা অনেক সুবিধা উইন্ডোজ ১১-তে যুক্ত করতে পারে মাইক্রোসফট। বিশেষ করে থ্রি-ফিঙ্গার ট্র্যাকপ্যাড, সহজেই স্ক্রল ডিরেকশন রিভার্স করা, সহজেই ইউজার অ্যাকাউন্ট তৈরি করা ইত্যাদি ফিচার আসতে পারে উইন্ডোজের নতুন ভার্সনে।


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_