শুক্রবার-২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৪:০৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

চার্জার ভ্যান চালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার নাটোরে নদীতে ঝাঁপ দেয়ার ৫ ঘন্টা পর অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নতুন করারোপ ছাড়ায় সাড়ে ৮৭ কোটি টাকার বাজেটের প্রস্তুতি। ফুলবাড়ীতে যুবলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন ডোমারে ৮ জন করোনায় আক্রান্ত লালমনিরহাট মৎস্য বিভাগে ৩.৭৩৯ হেক্টর  পুকুর -জলাশয় পুনঃখনন ও ১৯ মেট্রিক টন মাছ উৎপাদনের সম্ভাবনা  আশাশুনিতে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত

এবার চীনে মানবদেহে এইচ১০এন৩ বার্ড ফ্লু শনাক্ত

প্রকাশ: মঙ্গলবার, ১ জুন, ২০২১ , ১২:০১ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিশ্বে প্রথমবারের মতো মানবদেহে বার্ড ফ্লু ভাইরাসের এইচ১০এন৩ ধরনটি শনাক্ত হয়েছে চীনে। দেশটির পূর্বাঞ্চলের জিয়াংশু প্রদেশে ৪১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লুর এই ধরনটি শনাক্ত হয়েছে বলে মঙ্গলবার নিশ্চিত করেছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)।

জ্বর এবং অন্যান্য উপসর্গ দেখা যাওয়ায় গত ২৮ এপ্রিল ঝেনজিয়াংয়ের ওই বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে এনএইচসি। এতে বলা হয়েছে, ওই ব্যক্তিকে এইচ১০এন৩ অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার চিকিৎসা দেওয়া হয়েছে। তবে তিনি কীভাবে এই ধরনে সংক্রমিত হয়েছেন সেবিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেয়নি চীনের এই স্বাস্থ্য কমিশন।

এনএইচসি বলছে, বার্ড ফ্লু ভাইরাসের এইচ১০এন৩ প্রজাতিটি কম জীবাণুবাহক এবং তুলনামূলকভাবে তেমন গুরুতর নয়। সাধারণত পোল্ট্রি শিল্পে বার্ড ফ্লু ভাইরাসের এই ধরনটির সংক্রমণ দেখা যায় এবং বৃহৎ পরিসরে এর ছড়িয়ে পড়ার ঝুঁকি অত্যন্ত কম।

বার্ড ফ্লু ভাইরাসের এইচ১০এন৩ ধরনে আক্রান্ত ওই ব্যক্তি বর্তমানে সুস্থ এবং হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার জন্য তিনি প্রস্তুত আছেন। ওই ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যদের মেডিক্যাল পর্যবেক্ষণ করা হলেও কারও শরীরে এই ভাইরাস শনাক্ত হয়নি।

চীনের বিভিন্ন প্রান্তে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার বেশ কিছু ধরন রয়েছে। এর মধ্যে কিছু ধরন বিক্ষিপ্তভাবে মানবদেহে সংক্রমণ ঘটাচ্ছে; বিশেষ করে যারা পোল্ট্রি শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট তাদের দেহে এই ভাইরাসের সংক্রমণ প্রায়ই দেখা যায়।

২০১৬-১৭ সালে বার্ড ফ্লুর এইচ৭এন৯ ধরনে প্রায় ৩০০ জনের প্রাণহানি ঘটে। তখন থেকে মানবদেহে বার্ড ফ্লু সংক্রমিত হওয়ার উল্লেখযোগ্য ঘটনা পাওয়া যায়নি। এনএইচসি বলছে, বিশ্বে এর আগে মানবদেহে এইচ১০এন৩ সংক্রমণের কোনও রেকর্ড নেই।


আন্তর্জাতিক,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_