বৃহস্পতিবার-২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ১০:১৩

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

চার্জার ভ্যান চালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার নাটোরে নদীতে ঝাঁপ দেয়ার ৫ ঘন্টা পর অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নতুন করারোপ ছাড়ায় সাড়ে ৮৭ কোটি টাকার বাজেটের প্রস্তুতি। ফুলবাড়ীতে যুবলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন ডোমারে ৮ জন করোনায় আক্রান্ত লালমনিরহাট মৎস্য বিভাগে ৩.৭৩৯ হেক্টর  পুকুর -জলাশয় পুনঃখনন ও ১৯ মেট্রিক টন মাছ উৎপাদনের সম্ভাবনা  আশাশুনিতে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত

কোভ্যাক্সের ভ্যাকসিনের ঘাটতির বিষয়ে ডব্লিউএইচওর সতর্কতা

প্রকাশ: শনিবার, ৫ জুন, ২০২১ , ৯:৫৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জুন-জুলাই মাসে কোভ্যাক্স কর্মসূচির ভ্যাকসিনের ঘাটতির কারণে টিকাদান কর্মসূচি বিঘ্নিত হতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্বে বিশেষ করে নিম্ন আয়ের দেশগুলোতে, ভ্যাকসিনের ন্যায্য সরবরাহ নিশ্চিত করতে কোভ্যাক্স গঠন করা হয়েছে। এরই মধ্যে কোভ্যাক্স ১২৯টি দেশে ৮ কোটির বেশি ডোজ টিকা সরবরাহ করেছে।

কোভ্যাক্সে ডব্লিউএইচওর কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড জেনেভায় সাংবাদিকদের বলেন, ‘আমরা যে অবস্থানে থাকতে চেয়েছিলাম, তার চেয়ে আরও ২০ কোটি ডোজের ঘাটতি আছে।’

ব্রুস আইলওয়ার্ড আরও বলেন, উন্নত দেশগুলো এ পর্যন্ত ১৫ কোটি ডোজ দেওয়ার অঙ্গীকার করেছে। তবে এতে সংকট কাটবে না।

এ ছাড়া আইলওয়ার্ড বলেন, ‘আমরা ডোজগুলো তাড়াতাড়ি না পেলে টিকা দেওয়ার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হব। কারণ, আমরা এখনো যথাযথ অবস্থায় নেই। আমাদের হাতে যথেষ্ট ডোজ নেই।’

ব্রুস আইলওয়ার্ড দুটি সমস্যার কথা তুলে ধরে বলেন, ‘প্রথমত, জুন-জুলাই মাসে টিকা দেওয়ার জন্য খুব কম (দেশের পক্ষ থেকে) অঙ্গীকার করা হয়েছে। ফলে আমাদের ঘাটতি রয়ে যাচ্ছে।’

ব্রুস আইলওয়ার্ড বলেন, দ্বিতীয়ত, আমরা যদি বিশ্ব জনসংখ্যার ৩০ থেকে ৪০ শতাংশকে চলতি বছর টিকা দিতে চাই, তাহলে এখন থেকে সেপ্টেম্বরের শেষ নাগাদ আরও ২৫ কোটি লোককে টিকার আওতায় আনতে হবে।

গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন্সের সহায়তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে পরিচালিত কোভ্যাক্স যে উদ্যোগ নিয়েছে, তাতে ভ্যাকসিনের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

কোভ্যাক্সে ৯৭ শতাংশ ভ্যাকসিন সরবরাহ করছে অ্যাস্ট্রাজেনকা। বাকিটা করছে ফাইজার বায়োএনটেক।

অ্যাস্ট্রানেকা ডোজের উৎপাদনকারী ভারতের সেরাম ইনস্টিটিউট কোভ্যাক্সের মূল সরবরাহকারী হিসেবে কাজ করছিল। কিন্তু, অভ্যন্তরীণ সংকটের কারণে নয়াদিল্লি ভ্যাকসিন রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করলে কোভ্যাক্স সংকটে পড়ে।

তবে সেরাম বলছে, আগামী কয়েক মাসের মধ্যে তারা কোভ্যাক্সে সরবরাহ শুরু করতে পারবে বলে আশা করছে।

বিশ্বে গত বৃহস্পতিবার পযন্ত ২০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, যাকে মাইলস্টোন হিসেবে বিবেচনা করা হচ্ছে। কিন্তু, এই ভ্যাকসিনের ৩৭ শতাংশ দেওয়া হয়েছে উন্নত দেশগুলোতে, যেখানে বিশ্ব জনসংখ্যার ১৬ শতাংশের বসবাস।


আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_