সোমবার-২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:২৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ পার্বতীপুরে মোস্তাফিজুর রহমান ফিজার এমপি গোল্ডকাপ ফুটবল টূর্নামেন্ট শুরু সুজানগরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মরহুম হায়দার আলী শাহ্ এর মৃতুতে স্মরন সভা অনুষ্ঠিত। ফুলবাড়ীতে গো- খাদ্য বিতরণ  বাবা হারালেন শ্রীলেখা মিত্র অনুশীলনে ফিরলেন মেসি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন মঈন আলি

চট্টগ্রাম বন্দরে আমদানি নিষিদ্ধ ৪২ টন পপি বীজ আটক

প্রকাশ: মঙ্গলবার, ১ জুন, ২০২১ , ৮:৪২ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সরিষা বীজের ঘোষণা দিয়ে মালয়েশিয়া থেকে দুটি কনটেইন্টারে আমদানি করা ৪২ মেট্রিক টন নিষিদ্ধ পপি বীজের একটি চালান আটক করেছে চট্টগ্রামের শুল্ক বিভাগ।

সোমবার রাতে চট্টগ্রাম শুল্ক বিভাগের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা এসব বীজ জব্দ করে।

এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম জানান, আজমিন ট্রেড সেন্টার নামে পুরান ঢাকার একটি কোম্পানি সরিষা বীজ ঘোষণা দিয়ে মালয়েশিয়া থেকে এসব বীজ আমদানি করেছে। সরিষা ও পপি বীজ দেখতে অনেকটা একইরকম। এ সুযোগ কাজে লাগিয়ে আমদানিকারক প্রতিষ্ঠান কনটেইনারের সামনে সরিষা রেখে পেছনে পপি বীজ আমদানি করেছে।

তিনি বলেন, কনটেইনার দুটি খালাসের কার্যক্রম শুরু হলে গোপন সংবাদের ভিত্তিতে তা স্থগিত করা হয়। পরে গত ২২ এপ্রিল সরেজমিন পরীক্ষায় ৫৪ টন সরিষা বীজের জায়গায় ৪২ টন পপি বীজ ও ১২ টন সরিষা বীজ পাওয়া যায়।

রেজাউল করিম বলেন, নিশ্চিত হওয়ার জন্য ওই বীজের নমুনা চট্টগ্রামে কয়েকটি পরীক্ষাগারে এবং পরে ঢাকায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। সোমবার প্রতিবেদনে পেলে নিশ্চিত হওয়ার পর এসব জব্দ করা হয়। পপি বীজ আটকের এ ঘটনায় শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পপি গাছের তিনশ প্রজাতির মধ্যে ওপিয়াম পপির ফল থেকে যে নির্যাস পাওয়া যায়, তা দিয়ে তৈরি হয় আফিম। সেখান থেকে হেরোইন ও মরফিনের মতো মাদকও তৈরি করা হয়। বীজ থেকেই চাষ করা যায় পপি।

গত এপ্রিলে পণ্য ওঠানামায় নিয়োজিত সিঅ্যান্ডএফ কোম্পানি হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল এসব বীজ খালাসের জন্য বিল অব এন্ট্রি দাখিল করে এবং শুল্ক বাবদ এক লাখ ৪২ হাজার ৪৯৭ টাকা জমা দেয়।


চট্টগ্রাম,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_