রবিবার-২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৮:৪৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ লালমনিরহাটে সাইবার নিরাপত্তা সচেতনতা সেমিনার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  দুর্যোগে জনগণের পাশে ছিল শেখ হাসিনা সরকার-পলক রাজারহাটে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের ঘড়িয়ালডাঙ্গা গতিয়াসামে তিস্তারভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন। হিলিতে আউটলেট এ্যাডভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত উলিপুরে ভয়াবহ অগ্নিকান্ডে পাঁচ দোকান আগুনে পুড়ে ছাই পাঁচবিবিতে বয়েন উদ্দিন স্মৃতি পুরুস্কার বিতরণ আদমদীঘিতে যেদিকে চোখ যায় শুধুই সবুজের অপরুপ সমারাহ

ফের পৃথিবীর কাছে আসছে গ্রহাণু

প্রকাশ: মঙ্গলবার, ১ জুন, ২০২১ , ৮:৩২ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ফের পৃথিবীর কাছে আসছে এক গ্রহাণু। নাম ২০২১কেটি-১। মাপে আইফেল টাওয়ারের মতো বড়। নাসার হিসাবে, এর ব্যাস ৪৯২ ফুট থেকে ১০৮২ ফুটের মধ্যে। প্রায় ২৬ হাজার গ্রহাণুর উপরে নজরদারি চালায় নাসা। সেই তালিকায় এটি ‘সম্ভাব্য বিপজ্জনক’ গ্রহাণুগুলোর একটি।

মঙ্গলবার (১ জুন) এটি পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। গতি হবে ঘণ্টায় ৬৪ হাজার ৩৭৪ কিলোমিটার। ধাতু-পাথরের এই খণ্ডটি থেকে পৃথিবীর কোনো বিপদের আশঙ্কা নেই।

সূর্যকে উপবৃত্তাকার পথে ঘুরতে ঘুরতে গ্রহাণুটি যখন আমাদের সবচেয়ে কাছে আসবে, পৃথিবী থেকে তখন তার দূরত্ব হবে ৪৫ লাখ কিলোমিটার। ৪৬ লাখ কিলোমিটারের মধ্যে আসা যে কোনও মহাজগতিক বস্তুকেই পৃথিবীর পক্ষে ‘সম্ভাব্য বিপজ্জনক’ বলে ধরা হয়ে থাকে। এর আগে গত ২১ মার্চ ২০০১এফও৩২ নামে একটি গ্রহাণু অনেক কাছ দিয়ে, পৃথিবীর ২০ লাখ কিলোমিটার দূর দিয়ে গিয়েছিল। এই দূরত্ব পৃথিবী ও চাঁদের দূরত্বের চেয়ে সওয়া পাঁচ গুণ বেশি।

পৃথিবীর কাছাকাছি আসা গ্রহাণুগুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে বড়। এই মাপের বা তার চেয়ে বড় যে গ্রহাণুগুলো পৃথিবীর কাছ দিয়ে যায়, তার সব গতিবিধিই নাসার জানা। তাদের মতে, আগামী শতকেও গ্রহাণু থেকে আমাদের এই গ্রহের বিপদের কোনও আশঙ্কা নেই।
তথ্যসূত্র : আনন্দবাজার


ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_