শনিবার-২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৩:১১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কলা খাবেন যে কারণে আজ টেলিভিশন সাংবাদিকতার রূপকার মিশুক মুনীরের জন্মদিন স্কুলে এসে করোনায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি: শিক্ষা উপমন্ত্রী বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’ ফুটবলে ক্যারিশমা দেখিয়ে অষ্টমবারের মতো গিনেস বুকে বাংলাদেশের ফয়সাল ম্যাচ জয়ের পর ২৪ লাখ রুপি জরিমানা কলকাতার পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

বরিশালে উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার যাচ্ছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে

প্রকাশ: শুক্রবার, ২৫ জুন, ২০২১ , ৯:৪৫ পূর্বাহ্ণ , বিভাগ :
 মনির হোসেন বরিশাল ব্যুরো \ জেলার বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের মধ্যপাংশা গ্রামের যুবক ওবায়েদুল ইসলামের উদ্ভাবিত ‘অটো ড্রেন ক্লিনার’ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষের কাছে পাঠানো হচ্ছে।
জাদুঘর কর্তৃপক্ষ প্রযুক্তিটি দেখে গ্রহন করলে জাতীয়ভাবে এ প্রযুক্তি ব্যবহারের উপযোগিতা পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছেন বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আমীনুল ইসলাম। তিনি বলেন, ওবায়েদুল ইসলামকে জেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহায়তা করা হচ্ছে। জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার স্যারের নির্দেশে এ উদ্ভাবককে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসক স্যার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক স্যারের সাথে কথা বলেছেন। লকডাউন শিথিল হলে ওবায়েদুল ইসলামের উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালকের কাছে পাঠানো হবে। সেখানে প্রযুক্তিটি প্রদর্শনের পর জাদুঘর কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে।
শুক্রবার সকালে ওবায়েদুল ইসলাম বলেন, উপজেলা প্রশাসন থেকে আমাকে ৩০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে। অনুদানের টাকা পেয়ে কাজের দায়িত্ব ও উৎসাহ আরও বেড়ে গেছে। বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ প্রযুক্তিটি প্রদর্শন করতে পারলে আমার বিশ্বাস জাতীয়ভাবে এ প্রযুক্তি গৃহীত হবে।
সূত্রমতে, খুলনার ম্যানগ্রোভ ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করা ওবায়েদুল ইসলামের উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার স্বয়ংক্রিয়ভাবে জনবল ছাড়াই ড্রেন পরিস্কার করবে। একই সাথে ড্রেনের ময়লা ও পানি আলাদা করে রাখবে। এ প্রযুক্তি ব্যবহার করে শহরের ড্রেন পরিস্কার করতে একজন জনবলেরও দরকার হবেনা। আর পুরো প্রকল্পটি চলবে সৌর বিদ্যুতের সাহায্যে।

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_