রবিবার-২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সন্ধ্যা ৬:০৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ শিবগঞ্জে খোলা বাজারে চাল ও আটা বিক্রয় শুরু  ডোমারে খোলা বাজারে ওএমএস এর চাল ও আটা বিক্রয়ের শুভ উদ্বোধন। পার্বতীপুরে খোলা বাজারে চাল-আটা বিক্রি শুরু সংক্রমণ বাড়তে থাকলে হাসপাতালে জায়গা হবে না: স্বাস্থ্যমন্ত্রী নন্দীগ্রামে ওএমএস’র বিশেষ কার্যক্রম উদ্বোধন করোনার টিকা নিতে ১ কোটি সাড়ে ১৮ লাখ মানুষের নিবন্ধন টানা ৬ দিন বন্ধের পর আজ থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

বরিশালে হুমকির মুখে শতবর্ষী বটবৃক্ষ

প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১ , ৩:১৮ অপরাহ্ণ , বিভাগ :

বরিশাল ব্যুরো ॥ হাইভোল্টেজ বিদ্যুতের তার ঢুকিয়ে দেয়া হয়েছে শতবর্ষী বটবৃক্ষের বিস্তৃত শাখা প্রশাখার মধ্যদিয়ে। হাইভোল্টেজ বিদ্যুতের তারে কারণে কালের স্বাক্ষী বৃটি হত্যা করার পরিকল্পনা করা হয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেন।
ইতোমধ্যে স্মৃতি বিজরীত বটগাছটি রার জন্য এলাকার সচেতন মহল উপজেলা নির্বাহী অফিসার এবং পল্লী বিদ্যুৎ সমিতির উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে আবেদন করেও কোন সুফল পাননি। তাই এলাকাবাসি ঐতিহ্যবাহী এ বটবৃটি রার জন্য পরিবেশবাদী, বৃপ্রেমী, আইনী সংস্থাসহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। শতবর্ষী বটবৃক্ষটির অবস্থান জেলার উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের কারফা বাজারে।
স্থানীয় একাধিক প্রবীণ ব্যক্তিরা জানান, বট গাছটির নাম আবাস, গৃহ, স্মৃতি, বন্ধু, ছায়া, মায়া, আবেগ, অনুভব, অনুভূতি। এর সু-শীতল ছায়াতলে হাজারো পাখির বসবাস। এ বট বৃকে কেন্দ্র করে গড়ে উঠেছে অত্র এলাকার কয়েকশ’ বছরের ঐতিহ্যবাহী পুরানো বাজার। যার নাম কারফা বটতলা বাজার।
তারা আরও জানান, পুরো এলাকার হাজারো মানুষের হৃদয়ের স্পন্দন ছায়া সু-নিবিড়, সু-শীতল শতবর্ষী বটবৃটি হাজারো মানুষের আবেগের জায়গা ও কালেরস্বাী। সূত্রমতে, স্থানীয় একটি স্ব-মিলের জন্য হাইভোল্টেজ বিদ্যুতের তার ঢুকিয়ে দেয়া হয়েছে শতবর্ষী বট বৃক্ষের বিস্তৃত শাখা প্রশাখার ভেতর দিয়ে। ফলে হাইভোল্টেজ বিদ্যুতের তার দিয়ে বট বৃটিকে ধীরে ধীরে হত্যার পরিকল্পনা করা হয়েছে।
কালের স্বাী শতবর্ষী বট বৃক্ষটি রার জন্য এলাকাবাসীর কাছ থেকে লিখিত অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাস বলেন, ইতোমধ্যে বট বৃক্ষের মধ্যদিয়ে বিদ্যুতের লাইন সরিয়ে অন্য জায়গা থেকে লাইন দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ করা হয়েছে।


বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_