বৃহস্পতিবার-২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:০৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক ১৮ বছর বয়সীদের টিকার নিবন্ধন ৮ আগস্ট থেকে বিধিনিষেধ: রাজধানীতে ৫৬৮ জন গ্রেফতার শ্রীমঙ্গলে করোনা আক্রান্ত হয়ে ভাই বোনের মৃত্যু শ্রীমঙ্গলে রাজাপুর গ্রাম থেকে গুইসাপ উদ্ধার, পরে বনে অবমুক্ত ডোমারের চিলাহাটি রেলষ্টেশন ট্রাইলে ভারতীয় ২টি পাওয়ার ইঞ্জিন। সুজানগর স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকা গ্রহীতাদের উপচেপড়া ভীড়

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী

প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১ , ৯:৫৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ফের উত্তপ্ত হয়ে উঠছে দক্ষিণ চীন সাগর। মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের নেতৃত্বে বিতর্কিত ওই অঞ্চলে যুদ্ধবিমান বহনকারী জাহাজের একটি বহর প্রবেশ করেছে। মঙ্গলবার মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, নৌবহরের মধ্যে গাইডেড মিসাইল ক্রুজারবাহী ইউএসএস শিলোহ এবং গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস হ্যালসি রয়েছে।

বিবৃতিতে বাহিনী বলেছে, ‘দক্ষিণ চীন সাগরে অবস্থানের সময় আঘাত হানতে সক্ষম দলটি সমুদ্র নিরাপত্তা অভিযান পরিচালন করবে, যার মধ্যে রয়েছে- স্থির ও রোটারি উইং যুদ্ধবিমানের ফ্লাইট অপারেশন্স, উপকূলে আঘাত হানার মহড়া এবং ভূপৃষ্ঠ ও আকাশ ইউনিটের কৌশলগত সমন্বিত প্রশিক্ষণ। দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরীগুলোর অভিযান ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর নিয়মিত উপস্থিতির অংশ।’

যুক্তরাষ্ট্রের এই নৌবহর এমন সময় দক্ষিণ চীন সাগরে প্রবেশ করল যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমার পুরোটাই চীন নিজের বলে দাবি করে আসছে। তবে যুক্তরাষ্ট্র একে আন্তর্জাতিক জলসীমার অংশ বলে পাল্টা দাবি করছে।


আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_