বৃহস্পতিবার-২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৮:৪৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

ইউরোর শেষ ষোলোতে কে কার মুখোমুখি হচ্ছে? বিএসএফের বাধায় ফুলবাড়ী – নাগেশ্বরী সড়কের ৩শ মিটার এলাকার কাজ বন্ধ ঝিনাইগাতী হাতীবান্ধা ইউনিয়নে রাস্তার সিসি ঢালাই কাজের উদ্বোধন ঝিনাইগাতীতে ইউনিয়ন  পরিষদের রাস্তা বন্ধ করে বিল্ডিং নির্মানের  অভিযোগ : দাপ্তরিক কর্মকান্ড ব্যাহত  ৮৫ দেশে করোনার ডেলটা ধরন: স্বাস্থ্য সংস্থার সতর্কতা ফকিরহাটে করোনা উপসর্গ নিয়ে ২নারীর মৃত্যু পার্বতীপুরে রিক্সা-ভ্যান চালিয়ে দুই হাজার পরিবারের সংসার চলে

বোয়ালখালীতে অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায় : দেখার কেউ নেই

প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১ , ৮:৩৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বোয়ালখালী উপজেলার অভ্যন্তরীন সড়কগুলোতে যাত্রীদের গুনতে হচ্ছে অতিরিক্ত গাড়ী ভাড়া। উপজেলার সবকটি অভ্যন্তরীন সড়কে যাতায়াতের মাধ্যম হচ্ছে সিএনজি চালিত অটোরিক্সা । এসব অটোরিক্সা লোকাল যাত্রী পরিবহন করে আসছে। তবে ভাড়া নির্ধারণে নেই কোন নীতিমালা।

ফলে অটোরিক্সা চালকরা নিজেদের ইচ্ছে মাফিক গলাকাটা ভাড়া আদায় করছে যাত্রীসাধারণের কাছ থেকে। এ নিয়ে অসন্তোষ বিরাজ করছে নিত্য যাতায়াতকারীদের মাঝে।

সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মানার অজুহাতে গত বছর প্রচলিত ভাড়ার চেয়ে যাত্রীপ্রতি ১০টাকা করে ভাড়া বাড়ানো করা হয়। কিন্তু সেই বিধিনিষেধ মানা হচ্ছে না। প্রতিটি অটোরিকশা চালকের দুইপাশে দুইজন ও পিছনে ৩জন করে যাত্রী পরিবহণ করছেন চালকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া টু গোমদন্ডী ফুলতল পর্যন্ত জনপ্রতি  ৩০ টাকা, কানুনগোপাড়া থেকে গোলককানুর বাজার ২৫ টাকা, কানুনগোড়া থেকে পটিয়া থানার মোড় ৫০ টাকা, বুড়িপুকুর পাড় থেকে বেঙ্গুরা ২০ টাকা, গোমদন্ডী তুলাতল থেকে  লালার দিঘীর পাড় ২৫ টাকা, গোমদন্ডী বুড়িপুকুর পাড় থেকে সৈয়দপুর বাইঘ্যার টেক ২৫ টাকা, শাকপুরা চৌমুহনী থেকে দাশের দিঘীর পাড় পর্যন্ত ২৫ টাকা ও  উপজেলা সদর থেকে নগরীর রাস্তার মাথা পর্যন্ত জনপ্রতি ৩০ টাকা করে ভাড়া আদায় করছে সিএনজি অটোরিক্সা চালকরা।

তবে গোমদন্ডী ফুলতল থেকে শাকপুরা চৌমুহনী ৫টাকা ও শাকপুরা চৌমুহনী থেকে পটিয়া বাদামতল পর্যন্ত ১০ টাকা ও পৌরসদর গোমদন্ডী সিওঅফিস থেকে গোমদন্ডী ফুলতল ৫ টাকা ও ফুলতল থেকে কালুরঘাট পর্যন্ত ৫ টাকা ভাড়া নিচ্ছেন চালকরা। যা অন্যান্য সড়কে যাতায়াতের তুলনায় এ রুটে গাড়ীভাড়া সহনীয় পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন সন্তোষ প্রকাশ করেছেন যাত্রীসাধারণ।

অটোরিক্সায় যাতায়াতকারী ছাদেকুর রহমান সবুজ জানান,বোয়ালখালীতে গাড়ী ভাড়া নিয়ে কোন নীতিমালা নেই। চালকদের ইচ্ছে মতো দীর্ঘদিন ধরে গলাকাটা ভাড়া আদায় করছে। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ জরুরি।

স্থানীয় রফিকুল ইসলাম বক্কর বলেন, ভাড়া নিয়ে নৈরাজ্যের বিষয়টি দীর্ঘদিনের। প্রশাসন অদৃশ্য কারণে নিশ্চুপ রয়েছে। এ দু:সময়েও গলাকাটা অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে যাত্রীসাধারণকে। চালকদের কাছে যাত্রীরা জিম্মি হয়ে পড়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে নজর দেয়া দরকার।

কানুননগোপাড়া সিএনজি অটোরিক্সা চালক সমিতির সহ-সভাপতি মো. আকতার বলেন, সমিতি ভাড়ার বিষয়ে কোন সিন্ধান্ত দেয়নি। লকডাউন ও সড়ক সংস্কারের কারণে বিকল্প রাস্তা দিয়ে চলাচলের কারনে ভাড়া বাড়িয়েছে। এখন বিকল্প রাস্তা দিয়ে চলাচল না করলেও অতিরিক্ত ভাড়া বর্তমানে আদায় করছে। সমিতির নির্বাচনের মেয়াদ পেড়িয়ে যাওয়ায় সমিতির কথাও মানছে না চালকরা।


অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_