- Muktinews24- - https://muktinews24.com -

‘ভাসানচরে রোহিঙ্গাদের সংঘাতের ঘটনা অপ্রত্যাশিত’

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সোমবার ভাসানচরে জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর প্রতিনিধি দলের সামনে রোহিঙ্গাদের সংঘাতের ঘটনা অপ্রত্যাশিত। মঙ্গলবার বিকেলে, পররাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, বেশ কয়েকজন রোহিঙ্গা সফররত প্রতিনিধি দলের সামনে বিশৃংখল পরিস্থিতি তৈরি করে। তারা মিয়ানমারে ফিরে যাওয়া ছাড়াও তৃতীয় কোনও দেশে যাওয়ার জন্য ইউএনএইচসি আর সামনে দাবী জানায়।

পররাষ্ট্রসচিব বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা করার জন্য জাতিসংঘের এখন যুক্ত হওয়া প্রয়োজন। তবে এই ঘটনা পূর্বপরিকল্পিত কি না সে বিষয়টি পরিষ্কার নয়।

সোমবার সকাল ১১টায় ইউএনএইচসিআরের দুই সহকারী হাইকমিশনারসহ ১৪ সদস্যের প্রতিনিধি দলের সামনে বিভিন্ন সুযোগ-সুবিধার দাবিতে রোহিঙ্গারা এই বিক্ষোভ মিছিল করে।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার সকালে ইউএনএইচসিআরের সহকারী হাইকমিশনার রউফ মাজাও এবং গিলিয়ান ট্রিগসসহ ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ সুবিধা পর্যবেক্ষণ করতে আসেন। ইউএনএইচসিআরের প্রতিনিধি দল এই প্রথমবার ভাসানচরে আসেন। এ সময় তারা ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করতে গেলে তারা বিক্ষোভ প্রদর্শন করেন। ভাসানচরের রোহিঙ্গারা প্রতিমাসে নগদ পাঁচ হাজার টাকা দাবি করেন, এছাড়া মানসম্পন্ন রেশন, কর্মসংস্থান এবং পর্যাপ্ত চিকিৎসার দাবি করেন।