রবিবার-১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:৫৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ৬,৩৬৮ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে সাড়ে ১০ কোটি ডোজ টিকা ঘাটাইলে খাদ্য সহায়তা পেল ২৫০ দুস্থ পরিবার রাজশাহী মেডিকেলে একদিনে ৪ মৃত্যু ক্রিস্টাল প্যালেসকে উড়িয়ে শীর্ষে লিভারপুল ঘরের মাঠে ম্যানসিটির হোঁচট বোহোমের জালে বায়ার্নের গোল উৎসব বার্নলির মাঠে আর্সেনালের জয়

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ২৩ জুন, ১৯৭১

প্রকাশ: বুধবার, ২৩ জুন, ২০২১ , ৫:৪৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌’মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামের এই আয়োজন।

 

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (২৩ জুন) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

 

  • পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের অস্ত্র দেওয়ার ঘটনা প্রকাশের পর ২৩ জুন আলোচনা-সমালোচনায় মুজিবনগর, দিল্লি ও ওয়াশিংটন উত্তাল হয়ে ওঠে। বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম মুজিবনগর থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সনকে এক তারবার্তা পাঠান। সেই তারবার্তায় তিনি বলেন, পাকিস্তানে অস্ত্র পাঠানোর সংবাদে তাঁরা মর্মাহত। তিনি যুক্তরাষ্ট্রকে অবিলম্বে অস্ত্র পাঠানো বন্ধ করার আহ্বান জানান।
  • ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র জেরি ফ্রিড হাইস স্বীকার করেন, আমেরিকার অস্ত্র বোঝাই একটি জাহাজ নিউইয়র্ক থেকে পাকিস্তান যাত্রা করেছে। তিনি বলেন, ২৬ মার্চ হোয়াইট হাউস পাকিস্তানে সমরাস্ত্র পাঠানোর ওপর নিষেধাজ্ঞা জারি করার আগেই ওই সব অস্ত্রশস্ত্রের লাইসেন্স মঞ্জুর করা হয়েছিল। তবে ওই অস্ত্রশস্ত্রের মধ্যে ৮টি জঙ্গিবিমান নেই বলে তিনি দাবি করেন।
  • যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত গলেন স্টোনকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে। তিনি দুবার
  • পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে প্রথমবার যুগ্ম সচিব নরেন্দ্র সিং এবং দ্বিতীয়বার পররাষ্ট্রসচিব টি এন কাউলের সঙ্গে দেখা করেন। ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে জানানো হয়, গণহত্যায় সম্পৃক্ত পাকিস্তানি বাহিনীকে অস্ত্র সরবরাহের পরিণাম গুরুতর হবে। ভারত পূর্ব পাকিস্তানের ৬০ লাখ শরণার্থী নিয়ে হিমশিম খাচ্ছে। পাকিস্তানকে আবার অস্ত্র দিলে ভারতের বোঝা বাড়বে।
  • যুক্তরাষ্ট্রের সিনেটের ডেমোক্র্যাট পার্টির সিনেটর স্টুয়ার্ড সিমিংটন এক বিবৃতিতে পাকিস্তানে দুই জাহাজ অস্ত্রশস্ত্র পাঠানোর সমালোচনা করে বলেন, মনে হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হয় কিছু জানে না, কিংবা সব জেনেবুঝেও না জানার ভান করেছে। পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর কৈফিয়ৎ দাবি করে তিনি পাকিস্তানে সমরাস্ত্র সরবরাহ বন্ধ করার জন্য আইনি ব্যবস্থা নিতে কংগ্রেসকে ভেবে দেখার আহ্বান জানান। তিনি বলেন, ২৩ এপ্রিল সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটিকে সহকারী পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন যে পাকিস্তানকে সমর-সাহায্য দেওয়া হচ্ছে না। প্রশাসন যে কংগ্রেসকে ধাপ্পা দেয়, এ ঘটনা তার এক দৃষ্টান্ত।
  • নিউইয়র্ক টাইমস এক সম্পাদকীয় নিবন্ধে পাকিস্তানকে অস্ত্র পাঠিয়ে বাঙালি-নিধনে ইয়াহিয়াকে মদদ জোগানোর ভূমিকায় যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানায়।
  • ভারত সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর শরণার্থীবিষয়ক বিশেষ সহকারী ফ্রাংক এল কেলাগ দিল্লিতে ভারতের কেন্দ্রীয় পুনর্বাসনমন্ত্রী আর কে খাদিলকরের সঙ্গে দেখা করে বলেন, নিউইয়র্ক টাইমস-এর খবরটিকে তিনি সঠিক বলে মনে করেন না।
  • শরণার্থীদের ব্যাপারে কেলাগ জানান, তাদের জন্য ছয় মাসের কথা চিন্তা করে তিনি ৩০০ কোটি টাকার একটি বাজেট দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সাহায্য সম্পর্কে ভারত সরকার অবিলম্বে বিশদ পরিকল্পনা পাবে। কেলাগ আরও বলেন, বিশ্বের দেশগুলো পাকিস্তানের ওপর চাপ দিক। নয়তো এই এলাকা গেরিলাযুদ্ধের কেন্দ্র হয়ে পড়বে। বাংলাদেশের অবস্থা ভারতের গণতন্ত্রের জন্য বিপদ হয়ে দাঁড়াবে।
  • ভারতীয় সংসদের সর্বদলীয় সাংসদদের একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রের দূতাবাসে গিয়ে পাকিস্তানে অস্ত্র পাঠানোর বিরুদ্ধে প্রতিবাদপত্র দেয়। দূতাবাসের বাইরে তারা ‘দুমুখো খেলা বন্ধ কর’, ‘অস্ত্রবোঝাই জাহাজ দুটি পাকিস্তানে পৌঁছানো বন্ধ কর’ প্রভৃতি স্লোগান দেন।
  • বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী এ এইচ এম কামারুজ্জামান মুজিবনগরে এক বিবৃতিতে বাংলাদেশ প্রশ্নে সমঝোতা না হওয়া পর্যন্ত পাকিস্তানে সাহায্যদানকারী কনসোর্টিয়ামের পাকিস্তানকে পরবর্তী সাহায্য ও ঋণ স্থগিত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানান।
  • ভারতে নিযুক্ত সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রদূত নিকোলাই পেগভ ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে দেখা করে তাঁকে সোভিয়েত প্রধানমন্ত্রী আলেক্সি কোসিগিনের একটি বার্তা দেন। রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর সঙ্গে কিছু সময় আলোচনাও করেন। সোভিয়েত রাষ্ট্রদূত এর আগে পররাষ্ট্রসচিব টি এন কাউলের সঙ্গে দেখা করে বলেন, পাকিস্তানের গতিবিধি যা-ই হোক, সোভিয়েত ইউনিয়ন ভারতকে সমর্থন করে যাবে।
  • যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স এবং ব্রিটেনের হাইকমিশনারও টি এন কাউলের সঙ্গে দেখা করেন। ভারতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা আমীর তৈমুর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে দেখা করে ইরানের শাহের একটি বার্তা পৌঁছে দেন।
  • বাংলাদেশে পাকিস্তানের সামরিক সরকারের নির্যাতনের বিরুদ্ধে বিদেশে জনমত গঠনের জন্য দ্য ন্যাশনাল ফেডারেশন অব বিজনেস অ্যান্ড প্রফেশনালস উইমেনস অ্যাসোসিয়েশন অ্যান্ড ক্লাব ইন্ডিয়ার সভানেত্রী আভা মাইতি কয়েকটি রাষ্ট্র সফরের ঘোষণা দেন। জুলাই মাসের প্রথম সপ্তাহে কানাডার এডমন্টনে তিনি এই ফেডারেশনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। এরপর যুক্তরাষ্ট্র, জাপান, ব্রিটেন, সুইজারল্যান্ড, জার্মানি, আরবের কয়েকটি দেশ ও থাইল্যান্ডে যাবেন।
  • ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেক ডগলাস হোম কমন্সসভায় বলেন, পূর্ব পাকিস্তানের রাজনৈতিক সমস্যার সুস্পষ্ট অগ্রগতি না হওয়া অবধি যুক্তরাষ্ট্র পাকিস্তানকে কোনো সাহায্য দেবে না।
  • জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার প্রিন্স সদরুদ্দিন আগা খান জেনেভা বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ভারতে আসা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবর্তনের পথ সুগম করতে পূর্ব পাকিস্তানে একটি রাজনৈতিক সমাধান দরকার। ভারত ও পাকিস্তানের নেতাদের সঙ্গে কথা বলে তিনি জেনেভায় ফিরেছেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পূর্ব পাকিস্তানের নানা স্থানে সফরকালে তিনি সাম্প্রতিক সংঘর্ষের বহু চিহ্ন দেখেছেন। ভারত সরকার শরণার্থীদের জন্য যে কাজ করছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়।
  • পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো কোয়েটায় বলেন, নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের জন্য পিপলস পার্টি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে কিছু সুপারিশ পেশ করেছে।
  • পাকিস্তান ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) সহসভাপতি মাহমুদ আলী পাকিস্তান সরকারের বিশেষ দূত হিসেবে পূর্ব পাকিস্তান পরিস্থিতি সম্পর্কে বিশ্বকে জানাতে বিদেশ সফরে জেনেভায় রওনা হন।
  • পূর্ব পাকিস্তান সফররত পাকিস্তান সেনাবাহিনীর চিফ অব স্টাফ আবদুল হামিদ খান ভারত সীমান্তবর্তী ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী এলাকায় নিয়োজিত পাকিস্তান সেনাবাহিনীর সেনাদল ও তাদের স্থাপনা পরিদর্শন করেন। তাঁর সঙ্গে পাকিস্তান সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের অধিনায়ক এ এ কে নিয়াজিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

সূত্র: ইত্তেফাক ও আজাদ, ২৪ ও ২৫ জুন ১৯৭১; আনন্দবাজার পত্রিকা ও যুগান্তর, ভারত, ২৪ ও ২৫ জুন ১৯৭১


মুক্তিযুদ্ধ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_