বৃহস্পতিবার-২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ-১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:৩১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

ফুলবাড়ীতে যুবলীগের বৃক্ষরোপণ কর্মসূচি পালন ডোমারে ৮ জন করোনায় আক্রান্ত লালমনিরহাট মৎস্য বিভাগে ৩.৭৩৯ হেক্টর  পুকুর -জলাশয় পুনঃখনন ও ১৯ মেট্রিক টন মাছ উৎপাদনের সম্ভাবনা  আশাশুনিতে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত বরিশালে ১৫ টাকার ভ্যান ভাড়া ঝগড়া মিটাতে গিয়ে জীবন গেল শালিস দারের! আরও ২৯৭৩ বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ হেরেই চলেছে মোহামেডান

৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীক্ষা

প্রকাশ: বুধবার, ৯ জুন, ২০২১ , ১১:৩৪ পূর্বাহ্ণ , বিভাগ :

বরিশাল ব্যুরো ॥ মাত্র ৫০ মিনিটে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা পরীা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত ‘জিন এক্সপার্ট’ প্রযুক্তির মাধ্যমে জেলার আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র ৫০ মিনিটে করোনা পরীার রিপোর্ট দেয়া হচ্ছে।
বুধবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত ব্র্যাকের মেডিক্যাল টেকনোলজিস্ট মোঃ রেমন জানান, মঙ্গলবার সকাল থেকে আগৈলঝাড়া উপজেলা হাসপাতালে ‘জিন এক্সপার্ট’ মেশিনের সাহায্যে করোনা ভাইরাসের নমুনা পরীা শুরু করা হয়েছে। পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীায় আট ঘণ্টা সময় লাগলেও জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে পাঁচ মিনিট এবং রিপোর্ট পেতে সর্বোচ্চ ৫০ মিনিট সময় লাগছে। তিনি আরও জানান, নতুন এ পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। একধাপে নমুনা পরীা (টেস্ট) হয়। পরে সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীার জন্য ‘জিন এক্সপার্ট’ সময়োপযোগী। উপজেলার জনগণ নতুন মেশিনের সুফলভোগ করছে।
আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হাশেম জানান, উপজেলা থেকে এখন আর বরিশালে নমুনা পাঠিয়ে অপো করতে হবেনা। নতুন এ মেশিনের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই করোনা পরীা হচ্ছে। কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীার জন্য ‘জিন এক্সপার্ট’ মেশিনটি খুবই কার্যকর বলেও তিনি উল্লেখ করেন।


বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_