মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-ভোর ৫:০৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বেগমগঞ্জে র‌্যাবের হাতে হত্যা মামলার আসামি আটক ছাতক-গোবিন্দগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযান নালিতাবাড়ীতে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে প্রশাসন  করোনায় রেকর্ড ২৪৭ মৃত্যু, শনাক্ত ১৫, ১৯২ সোমবার থেকে টিসিবির ট্রাকে চিনি-ডাল ৫৫, তেল ১০০ টাকায় যেসব লক্ষণে বুঝবেন আপনার ‘ডেঙ্গু’ হয়েছে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের সহজ জয়

করোনায় তরুণদের মৃতের সংখ্যা বাড়ছে

প্রকাশ: সোমবার, ১৯ জুলাই, ২০২১ , ১২:৩২ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দেশে বয়স্কদের পাশাপাশি তরুণরাও অধিকহারে করোনায় সংক্রমিত হচ্ছেন। তরুণদের মৃতের সংখ্যাও ক্রমান্বয়ে বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, মিউটেশনের ভেতর দিয়ে করোনা বিবর্তিত রূপ তরুণদের আক্রান্ত করার এবং তীব্র মাত্রার সংক্রমণ সৃষ্টি করার সক্ষমতা অর্জন করেছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, রোববার ১০ বছরের কম বয়সী একজন তরুণ মারা গেছে। এদিন ১১ থেকে ২০ বয়সী ৩ জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন তরুণ মারা যান।

স্বাস্থ্য অধিদপ্তরের মতে, এখন পর্যন্ত ৫৫ জন ১০ বছরের কম বয়সী শিশু করোনায় মারা গেছে। ১১ থেকে ২০ বছর বয়সী তরুণ মারা গেছে ১১৪ জন। ২১ থেকে ৩০ বছর বয়সী মৃত্যু গেছেন ৩৭৬ জন। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী মারা গেছেন ১০১৬ জন। ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন ২ হাজার ১৩১ জন। ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন ২ হাজার ১৩১ জন। ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ৪ হাজার ৩০৫ জন।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মারা গেছে ৬১ থেকে ৭০ বছর বয়সী মানুষ। এই বয়সী মানুষ মারা গেছেন ৫ হাজার ৫৯৫ জন, যা মোট মৃতের ৩১.৩৭ শতাংশ। এছাড়া ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩ হাজার ১০৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯৭২ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী ১৯৮ এবং ১০০ বেশি বয়সী মারা গেছেন ২৩ জন।

দেশে এখন পর্যন্ত মোট মারা গেছেন ১৯ হাজার ৮৯৪ জন। যার মধ্যে পুরুষ ১২ হাজার ৪১৪ জন এবং নারী ৫ হাজার ৪৮০ জন। পুরুষ ও নারীর শতকরা হার যথাক্রমে ৬৯.৩৮ ও ৩০.৬২।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে যুক্তরাজ্য, আফ্রিকানসহ বিভিন্ন নতুন ভ্যারিয়েন্টের সংক্রামণ ঘটেছে। বিশেষ করে এখন ভারতের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট চলছে। নতুন ভ্যারিয়েন্টগুলো খুবই শক্তিশালী। করোনা বিবর্তিত এসব ধরণ তরুণদের আক্রান্ত করার পাশাপাশি তীব্র মাত্রার সংক্রমণ সৃষ্টি করার সক্ষমতা রয়েছে। এ কারণেই তরুণরা আক্রান্ত হচ্ছেন। এছাড়া এসব ধরনের আক্রমণ ক্ষমতা, ফুসফুস এবং অন্যান্য অঙ্গের ক্ষতির ব্যাপ্তি, জটিলতা আগের ধরনগুলোর চেয়ে বেশি। তাই রোগীরা দ্রুত গুরুত্বর হচ্ছেন এবং মৃত্যুবরণ করছেন।

ঢাকা মেডিকেল কলেজের ভাইরোলজী বিভাগের অধ্যাপক ডা. সুলতানা শাহানা বানু বাংলাদেশ জার্নালকে বলেন, করোনা প্রতিনিয়তই নিজের রূপ পরিবর্তন করছে। আরো শক্তিশালী হচ্ছে। নতুন ভ্যারিয়েন্টগুলো অপেক্ষাকৃত কম বয়সীদের আক্রান্ত হতে দেখা যাচ্ছে। শিশুমৃত্যুর ঘটনাও ঘটছে। তাই শিশুদের কিছু হবে না বা ঝুঁকি নেই তা বলা যাবে না।


করোনা ভাইরাস বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_