রবিবার-২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:২০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ লালমনিরহাটে সাইবার নিরাপত্তা সচেতনতা সেমিনার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  দুর্যোগে জনগণের পাশে ছিল শেখ হাসিনা সরকার-পলক রাজারহাটে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের ঘড়িয়ালডাঙ্গা গতিয়াসামে তিস্তারভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন। হিলিতে আউটলেট এ্যাডভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত উলিপুরে ভয়াবহ অগ্নিকান্ডে পাঁচ দোকান আগুনে পুড়ে ছাই পাঁচবিবিতে বয়েন উদ্দিন স্মৃতি পুরুস্কার বিতরণ আদমদীঘিতে যেদিকে চোখ যায় শুধুই সবুজের অপরুপ সমারাহ

দেশে ১ কোটি ৫ লাখের বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে

প্রকাশ: বুধবার, ১৪ জুলাই, ২০২১ , ৬:৩৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: এ পর্যন্ত দেশের ১ কোটি ৫ লাখ ৫৪ হাজার ৪২৫ জন মানুষ করোনা টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬২ লাখ ৫৬ হাজার ৩০২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ১২০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ সব তথ্য জানা গেছে।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৮ লাখ ৬৬ হাজার ২১৯ আর নারী ২৩ লাখ ৯০ হাজার ৮৬ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৬ হাজার ১২৯ আর নারী ১৫ লাখ ৫১ হাজার ৯৯১ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন ১ কোটি ১ লাখ ১৫ হাজার ৮৯৪ জন। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৩ লাখ ৭৫ হাজার ২৭৫ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৩৬ হাজার ৫৬৬ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ২৬ হাজার ৬৯০ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৩ হাজার ৬৫১ এবং নারী ৩৭ লাখ ৬২ হাজার ২৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৫ হাজার ৮৬১ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৪ হাজার ৫৭২ এবং নারী ১৫ লাখ ৫১ হাজার ২৮৯ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণ টিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২ লাখ ১১ হাজার ৫৩২ এবং নারী ১ লাখ ৬৩ হাজার ৭৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৩ লাখ ৭৩ হাজার ১৬ জন প্রথম ডোজ এবং ২ হাজার ২৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২ লাখ ৯ হাজার ৯৭৫ এবং নারী ১ লাখ ৬৩ হাজার ৪১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৫৫৭ জন পুরুষ এবং নারী ৭০২ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৩৬ হাজার ৫৬৬ জন। এদের মধ্যে পুরুষ ৩১ হাজার ৮২ ও নারী ৫ হাজার ৪৮৪ জন। গত ২১ জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এরপর গত ১ জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণ টিকাদান কার্যক্রম শুরু হয়।

এদিকে সোমবার থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ টিকা নিয়েছেন ২৬ হাজার ৬৯০ জন। এদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৮৩ ও নারী ১০ হাজার ৬০৭ জন।

সূত্রঃ দেশ রুপান্তর


করোনা ভাইরাস বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_