মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-দুপুর ১২:০০

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ করোনা: রাজশাহী মেডিকেলে আরও ২১ মৃত্যু ফুলবাড়ীতে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত॥ তিন মিনিটে স্বর্ণ জয় নোরার চীনকে টপকে শীর্ষে জাপান এলিমিনেশন রাউন্ডে রুদ্ধশ্বাস জয় পেলেন রোমান সানা অলিম্পিকে অ্যাথলিটরা মাস্ক খোলার অনুমতি পেলেন কুষ্টিয়া হাসপাতালে আরও ১৯ জনের মৃত্যু

নতুন স্বাদে পাকা আমের রসমালাই

প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১ , ৯:৫৩ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দুধের রসমালাই তো প্রায়ই সময় খাওয়া হয়েছে আমাদের। কিন্তু এবার ভিন্ন স্বাদের নতুন কিছু তৈরি করে তাক লাগিয়ে দেন সবাইকে। তবে বাজারে এখন পাকা আমের ছড়াছড়ি। তাই এবার রসমালাই হউক আমের স্বাদে। রসালো এই ফল দিয়ে বানিয়ে ফেলতে পারেন মজাদার রসমালাই। চলুন জেনে নেই কিভাবে তৈরি করা যায় রসালো আমের রসমালাই।

তৈরির জন্য যা যা প্রয়োজন

১. পাকা আমের পিউরি- ১/৩ কাপ

২. ছানা- ১ কাপ

৩. ময়দা- দেড় টেবিল চামচ

৪. চিনি- স্বাদমতো

 

সিরা তৈরির জন্য

১.পানি- পরিমানমতো ২. চিনি- ১ কাপ

মালাই তৈরির জন্য

১. তরল দুধ- ২ কাপ

২. গুঁড়া দুধ- ৪ টেবিল চামচ

৩. কনডেন্সড মিল্ক- ১/৪ কাপ

৪. এলাচের গুঁড়া- ১/৪ টেবিল চামচ

 

যেভাবে তৈরি করবেন

প্রথমে ছানার সঙ্গে চিনি ও ময়দা মিশিয়ে মথে নিন ৫-৬ মিনিট। এখন বল তৈরি করে তার পর চ্যাপ্টা করে রসমালাইয়ের মিষ্টি বানিয়ে নিয়ে নিন। এবার সিরা তৈরির জন্য পানি ও চিনি একসঙ্গে জ্বাল করতে হবে। প্রথম বলক আসার পর মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ১৮ থেকে ২০ মিনিট মিডিয়াম হিটে জ্বাল দিতে হবে। আর ঢাকনা খুলবেন না। ২০ মিনিট পর চুলা বন্ধ করে ১ ঘণ্টার জন্য রেখে দিন। মালাই তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলায় দিয়ে দিন। ঘন করে জ্বাল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। এখন পুরোপুরি ঠাণ্ডা হওয়ার পর আমের পিউরি মিশিয়ে নিন। সিরা থেকে মিষ্টিগুলো তুলে একটি ছড়ানো বাটিতে নিয়ে ওপরে ঢেলে দিন আমমিশ্রিত মালাই। এবার পরিবেশন করুন আমের রসমালাই।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_