মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-ভোর ৫:২৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বেগমগঞ্জে র‌্যাবের হাতে হত্যা মামলার আসামি আটক ছাতক-গোবিন্দগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযান নালিতাবাড়ীতে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে প্রশাসন  করোনায় রেকর্ড ২৪৭ মৃত্যু, শনাক্ত ১৫, ১৯২ সোমবার থেকে টিসিবির ট্রাকে চিনি-ডাল ৫৫, তেল ১০০ টাকায় যেসব লক্ষণে বুঝবেন আপনার ‘ডেঙ্গু’ হয়েছে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের সহজ জয়

মাইক্রো ওভেন ছাড়াই মজাদার পনির টিক্কা!

প্রকাশ: বুধবার, ৭ জুলাই, ২০২১ , ৯:০৪ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মাইক্রোওয়েভ ওভেন ছাড়া টিক্কা বা তন্দুরি পদ বোধ হয় বানানো যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলেও তৈরি করা যায় পনির টিক্কা।

 

মাইক্রাওয়েভ আভেন ছাড়া টিক্কার এমন জনপ্রিয় পদ কী ভাবে বানাবেন, রইল তারই হদিশ। এই রেসিপির জেরেই নিরামিষ ভালবাসা অতিথির পাতে তুলে দিতে পারেন এমন স্বাদু খাবার।

 

উপকরণ

 

পনির : ৩০০ গ্রাম

 

ক্যাপসিকাম : একটি

 

টম্যাটো : একটি

 

পেঁয়াজ : একটি

 

ম্যারিনেশনের উপকরণ

 

টক দই : ২৫০ গ্রাম (জল ঝরানো)

 

বেসন : ৪ চা চামচ

 

হলুদ : হাফ চা চামচ

 

গোল মরিচ গুঁড়ো : হাফ চা চামচ

 

জোয়ান : হাফ চা চামচ

 

সাজিরা : হাফ চা চামচ

 

কস্তুরী মেথি : ১ চা চামচ

 

ধনে গুঁড়ো : ১ চা চামচ

 

জিরে গুঁড়ো : ১ চা চামচ

 

চাট মশলা : ১ চা চামচ

 

তন্দুরী মশলা গুঁড়ো : ১ চা চামচ

 

আনচুর পাউডার : ১ চা চামচ

 

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো : ২ চা চামচ

 

পাতি লেবুর রস : ১/২ চা চামচ

 

সাদা তেল : ৩-৪ টেবিল চামচ

 

লবণ : স্বাদ মতো

 

প্রণালী

 

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার পেঁয়াজ চৌকো করে কেটে তার লেয়ার গুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবি কর্নও দিতে পারেন।

 

এ বার একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তা ভাল ভাবে ফেটিয়ে নিন। এর পর একে একে সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো লবণ-দইয়ে দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সব্জি-দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সব্জির গায়ে মাখিয়ে নিন। এ বার মশলা মাখানো পনির ও সব্জির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। রাখতে পারেন সারা রাতও।

 

ম্যারিনেট করা পনির এবং সব্জি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টম্যাটো একে একে স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বা লোহার চাটু বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। একটা দিক বাদামি হয়ে গেলে স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সব্জি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন। এ বার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনিগারে ভেজানো পেঁয়াজ সহযোগে পরিবেশন করুন পনির টিক্কা।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_