মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:৪১

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ করোনা: রাজশাহী মেডিকেলে আরও ২১ মৃত্যু ফুলবাড়ীতে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত॥ তিন মিনিটে স্বর্ণ জয় নোরার চীনকে টপকে শীর্ষে জাপান এলিমিনেশন রাউন্ডে রুদ্ধশ্বাস জয় পেলেন রোমান সানা অলিম্পিকে অ্যাথলিটরা মাস্ক খোলার অনুমতি পেলেন কুষ্টিয়া হাসপাতালে আরও ১৯ জনের মৃত্যু

মাছের মতো ড্রোন উন্মোচন করল চীনা সামরিক বাহিনী

প্রকাশ: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১ , ৭:৪১ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: অবিকল মাছের মতো দেখতে পানির নিচে চলাচল উপযোগী একটি ড্রোন উন্মোচন করেছে চীনের সেনাবাহিনী। অ্যারোয়ানা ফিশ নামের ড্রোনটি এই মাসের শুরুতে একটি সামরিক প্রদর্শনীতে উন্মোচন করা হয়। এর পরই ব্যাপক মানুষের মনোযোগ কাড়ে ড্রোনটি।

 

বেইজিংয়ে অনুষ্ঠিত এবারের সামরিক সরঞ্জাম প্রদর্শনীতে ট্যাংক, ক্ষেপণাস্ত্র বা অন্য কোনো প্রাণঘাতী অস্ত্র নয়, সবার মনোযোগ কাড়ে বিশালাকার একটি পানির পাত্র। সেখানে সাঁতার কাটতে দেখা যায় অ্যারোয়ানা ফিশটিকে।

প্রথম দেখাতে মাছটিকে স্বাভাবিকভাবে চারপাশে সাঁতার কেটে বেড়াতে দেখা যায়। কোনো দেয়ালে বাধা পেলে মাছের মতো মাথা অল্প একটু পানির বাইরে আনে। লেজটা একটু নাড়িয়ে আবার অন্য দিকে ঘুরে যায়। প্রথম দেখলে এর আচরণ আর নড়াচড়া সবকিছুই মনে হবে একটি আসল মাছের মতোই। তবে ভালোভাবে লক্ষ্য করলে দেখা যাবে এটা আসলে মাছের মতো দেখতে একটি রোবট।

 

চীনা কোম্পানি বোয়া গোংডাও তৈরি করেছে অ্যারোয়ানা ফিশ। বিভিন্ন ধরনের সেন্সর আর প্রযুক্তির সমন্বয়ে তৈরি করা রোবট মাছটি ব্যাটারির সাহায্যে একটানা ছয় থেকে আটঘণ্টা কাজ চালিয়ে যেতে পারে।

 

উদ্ভাবকরা আশা করছেন, এই রোবট মাছ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণায় ব্যবহার করা যাবে। এছাড়া সামুদ্রিক প্রাণী গবেষণাতেও এটি সাড়া ফেলবে। তবে গুপ্তচরবৃত্তি ও নজরদারির কাজে ব্যবহারের সম্ভাবনাও রয়েছে।


তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_