মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-ভোর ৫:২৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ বেগমগঞ্জে র‌্যাবের হাতে হত্যা মামলার আসামি আটক ছাতক-গোবিন্দগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযান নালিতাবাড়ীতে লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে প্রশাসন  করোনায় রেকর্ড ২৪৭ মৃত্যু, শনাক্ত ১৫, ১৯২ সোমবার থেকে টিসিবির ট্রাকে চিনি-ডাল ৫৫, তেল ১০০ টাকায় যেসব লক্ষণে বুঝবেন আপনার ‘ডেঙ্গু’ হয়েছে প্রথম টি-টোয়েন্টিতে ভারতের সহজ জয়

মুক্তিযুদ্ধ প্রতিদিন : ১৬ জুলাই, ১৯৭১

প্রকাশ: শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ , ৯:১৬ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে ‌’মুক্তিযুদ্ধ প্রতিদিন’ নামের এই আয়োজন।

 

এবিনিউজ টোয়েন্টিফোর ডট কম পাঠকদের জন্য মুক্তিযুদ্ধের আজকের দিনে (১৬ জুলাই) ঘটে যাওয়া কিছু ঘটনার বিবরণ তুলে ধরা হল-

 

  • ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ১৬ জুলাই তাদের সংবাদদাতা মার্ক টালির বরাতে জানায়, পশ্চিম পাকিস্তানে শোনা যাচ্ছে যে কিছুদিনের মধ্যেই আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানকে বিচারের জন্য আদালতে হাজির করা হতে পারে। তবে পাকিস্তানের সরকারি মহল কোনো মন্তব্য করেনি।
  • যুক্তরাজ্যের বাংলাদেশ স্টিয়ারিং কমিটির উদ্যোগে লন্ডনের চীনা দূতাবাসের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন এবং একটি স্মারকলিপি পেশ করা হয়। সেখান থেকে একটি মিছিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিস ও বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে যায়।
  • বাংলাদেশ সরকারের বাণিজ্য বিভাগের প্রধান মতিউর রহমান বলেন, পাঁচ লাখ গাঁট কাঁচা পাট বিক্রির জন্য সরকার আন্তর্জাতিক বাজার খুঁজছে। বাংলাদেশের চা ও তামাক বিক্রি করে পাকিস্তানের সামরিক সরকার যাতে বিদেশি মুদ্রা অর্জন না করতে পারে, তার জন্যও বাংলাদেশ সরকার ব্যবস্থা নেবে।
  • যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হেনরি কিসিঞ্জার গত সপ্তাহে পাকিস্তান থেকে গোপনে গোয়েন্দা কায়দায় চীনের রাজধানী বেইজিং সফরে যান বলে এদিন জল্পনা শোনা যায়। সে সময়ে প্রচার করা হয়েছিল তিনি অসুস্থ হয়ে পড়েছেন। প্রকৃতপক্ষে তাঁর অসুস্থতার খবর প্রচার করে কিসিঞ্জার চুপি চুপি বেইজিং পাড়ি দেন। গোপনে কিসিঞ্জারের বেইজিং সফরের ব্যবস্থা করতে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ভূমিকায় অনেক কূটনীতিকই বিস্মিত হন।
  • যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র স্বীকার করেন, বাল্টিমোরে নোঙর করা পাকিস্তানি জাহাজ পদ্মায় মাল তুলতে ডকশ্রমিকেরা অস্বীকার করেছেন। জাহাজে বিমানের জন্য যন্ত্রাংশ, সামরিক যান, আর্টিলারি সরঞ্জামসহ ১২ লাখ ৩১ হাজার ৩৮ ডলার মূল্যের সরঞ্জামাদি ও গুলি রয়েছে।
  • সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের শরণার্থীদের নিয়ে এক আলোচনায় ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের মধে৵ তীব্র বাদানুবাদ হয়। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার প্রিন্স সদরুদ্দিন আগা খানের রিপোর্টের উল্লেখ করে পাকিস্তানের প্রতিনিধি আগা শাহি বলেন, শরণার্থীরা ফিরে এলে তাদের জীবন, সম্পত্তি ও সম্মানের দায়িত্ব পাকিস্তান নেবে। উত্তরে ভারতীয় প্রতিনিধি নটরাজন কৃষ্ণণ বলেন, গণহত্যার জন্যই শরণার্থী সমস্যার উদ্ভব হয়েছে।
  • ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত কেনেথ কিটিং কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, পূর্ব পাকিস্তানের শরণার্থীরা অনিশ্চিত ভবিষ্যতের সম্মুখীন। তিনি আসামে শরণার্থীশিবির পরিদর্শন করে এদিন কলকাতায় আসেন। তিন দিন কলকাতায় অবস্থান করে তিনি বিভিন্ন শরণার্থীশিবির পরিদর্শন করবেন। সাংবাদিকেরা কিটিংকে বাংলাদেশের ব্যাপারে নানা প্রশ্ন করেন, তবে তিনি কোনো প্রশ্নের উত্তর দিতে রাজি হননি।
  • পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো জানান, অবিলম্বে তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে সাক্ষাৎ করবেন। জাতি ভয়াবহ সংকটে। দেশের ভবিষ্যৎ কোনো না কোনোভাবে তাঁর ওপরই নির্ভরশীল।
  • পূর্ব পাকিস্তানের প্রাদেশিক সরকার এক হ্যান্ডআউটে জানায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ সাজ্জাদ হোসেনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ইতিহাস ও কৃষ্টি বিভাগের অধ্যক্ষ মোহাম্মদ আবদুল বারীকে ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জয়দেবপুরের পূর্ব পাকিস্তান রাইস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড. আমিরুল ইসলামকে ময়মনসিংহে পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

সূত্র: মুক্তিযুদ্ধে প্রবাসী বাঙালি: যুক্তরাজ্য, আবদুল মতিন, সাহিত্য প্রকাশ; ইত্তেফাক, ১৭ ও ১৮ জুলাই ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, ভারত, ১৭ ও ১৮ জুলাই ১৯৭১।


মুক্তিযুদ্ধ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_