মঙ্গলবার-২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ-১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:৩৮

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ম্যানসিটিতে যোগ দিচ্ছেন হ্যারি কেইন! মৌলভীবাজারে কঠোর বিধিনিষেধের চতুর্থ দিনে ১৩৮ ব্যক্তিকে ৭৬ হাজার ৮০০ টাকার অর্থদন্ড নোয়াখালীতে করোনায় আজও ২ জনের মৃত্যু,নতুন শনাক্ত ২২১ ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে সিরিজ জিতল অস্ট্রেলিয়া অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না আর্থিক প্রতিষ্ঠানের এমডিরা শ্রীমঙ্গলে নতুন করে আরো ৩০ জনের শরীরে করোনা শনাক্ত সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ

যুক্তরাষ্ট্র থেকে আরও ৩৫ লাখ টিকা আসছে সোমবার

প্রকাশ: শনিবার, ১৭ জুলাই, ২০২১ , ৩:৩৭ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ৩৫ লাখ ডোক মর্ডানার টিকা আসবে। হোয়াইট হাউসের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে শুক্রবার এ কথা জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স।

আন্তর্জাতিক ভ্যাকসিন বিতরণ কার্যক্রম কোভ্যাক্সের আওতায় এ টিকা আসবে। এর আগে শুক্রবার ২০ লাখ ডোজ টিকা পাঠানো হয়েছে ইউক্রেনে।

কর্মকর্তা আরও জানিয়েছেন সোমবার এই টিকা বাংলাদেশে পৌঁছাবে।

হোয়াইট হাউস জানায়, পৃথিবীর বিভিন্নকে দেশকে টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি প্রেসিডেন্ট জো বাইডেন দিয়েছেন তারই অংশ হিসাবে এই টিকা পাঠানো হচ্ছে। যা কোভ্যাক্স বা যুক্তরাষ্ট্র থেকে সরাসরি সাহায্য হিসেবে দেওয়া হচ্ছে।

এর আগে জুনের শেষ দিকে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস দূতাবাস জানায়, কোভ্যাক্স উদ্যোগের অংশ হিসেবে সারা বিশ্বে ৮ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের জন্য ৪০০ কোটি ডলারের তহবিলের পরিকল্পনা করা হয়েছে, এরই মধ্যে ২০০ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র।

এর পর জুলাইয়ের শুরুর দিকে দুই লটে যুক্তরাষ্ট্রে থেকে ২৫ লাখ ডোজ টিকা আসে। কিছুদিন আগে দেশে শুরু হয়েছে মর্ডানার টিকাদান।

এর আগে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে জটিলতা হলেও শিগগিরই এ সংকট কাটবে বলে জানাচ্ছে জানাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ মাসেই তিন ধরনের ১ কোটি ৯ লাখ টিকা দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। এতে মর্ডানা ছাড়াও রয়েছে চীনের সিনোফার্ম ও অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা।

জুলাইয়ের শেষ নাগাদ টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্স থেকে ২৯ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা আসার কথা রয়েছে। এ ছাড়া আগামী মাস থেকে চুক্তির বাকি টিকা নিয়মিতভাবে দেওয়ার আভাস দিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট।


আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_