বৃহস্পতিবার-২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সন্ধ্যা ৬:১৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১১৪৪ ফুলবাড়ীতে বেড়েই চলছে জ্বর- সর্দির প্রকোপ  পাঁচবিবির ১৭ জন অসহায় নারীরা পেল জেলা পরিষদের সেলাই মেশিন পাঁচবিবিতে ভাতাভূগীদের নিয়ে হেলথ্ ক্যাম্প অনুষ্ঠিত ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীাগের সভাপতি মোঃ হায়দার আলী শাহ্ মৃত্যুতে থানা প্রেসকাবের শোক। ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগ এর সভাপতির মৃত্যুতে জেলা সেচ্ছাসেবক লীগের শোক। ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগ এর সভাপতির চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু ॥

স্মৃতিশক্তি বৃদ্ধিসহ শরীরের নানা উপকারিতায় চকলেট

প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ , ৫:৫৮ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চকলেট খেতে কে না পছন্দ করেন। প্রত্যেকেই চকলেট খেতে খুব পছন্দ করেন। আজ বিশ্ব চকলেট দিবস। বিশেষ করে বাচ্চাদের খুব প্রিয় একটি খাবার চকলেট। অনেক ধরনের চকলেটে হয়তো ওজন বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। তবে সেই সাথে চকলেটের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। চকলেট হার্টকে ভালো রাখতে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে অনেক সহায়তা করে।

 

তবে জানেন কি! যে চকলেটে কোকোর পরিমাণ বেশি থাকে, তার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনলস, যেটি মস্তিষ্কে রক্তের সঞ্চালন বাড়িয়ে তুলতে সহায়তা করে। আর এ জন্য বৃদ্ধি পায় চিন্তাশক্তি ও কার্যক্ষমতা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, চকলেট খেলে শরীর সুস্থ থাকে। কিন্তু মাত্রাতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। তাই অতিরিক্ত চকলেটও শরীরের জন্য ভালো নয়। চকলেটে রয়েছে ক্যাফেইন, আর এ কারণে এটি নেশার কারণ হয়ে যেতে পারে একসময়। সেই সাথে এটি রক্তের কোলেস্টেরলও বাড়ায়।

তবে দিনে ২৫ গ্রামের মতো বা কয়েক টুকরা চকলেট হতে পারে আপনার হার্টের জন্য খুব উপকারী। চকলেট ত্বক নরম ও মসৃণ করতে সাহায্য করে থাকে। আমাদের শরীরের জন্য সবচেয়ে ভালো হচ্ছে ডার্ক চকলেট। এ চকলেটে কোকোর পরিমাণ থাকে অনেক বেশি। এটি বিপাক কার্যক্ষমতা বৃদ্ধি করতে, ইনসুলিন স্পাইক প্রতিরোধ করতে, স্বস্তিবোধ করতে এবং ওজন কমাতেও অনেকটা সাহায্য করে।

অনেকসময় এ চকলেটে থাকা পলিফেনল বিষণ্ণতা দূর করে মুড ভালো করতে সাহায্য করে। এটি খাওয়ার কারণে তা প্রাকৃতিকভাবে আমাদের শরীরে সেরাটনিনের মাত্রা বৃদ্ধি করে এবং মস্তিস্কে এক ভালো অনুভূতির সৃষ্টি করে।বাজারে যত ধরনের চকলেট রয়েছে তার মধ্যে সবচেয়ে ডার্ক চকলেট বেশি উপকারী আমাদের শরীরের জন্য।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_