মঙ্গলবার-২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:৫৯

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ টেকসই ভবিষ্যতের জন্য বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ছয় দফা সুপারিশ রাজারহাটে জলবায়ু ঝুকিপূর্ণ ফোকাস গ্রুপের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত সুজানগরে বিজ্ঞান বিষয়ক কুইজ ও ৬ষ্ঠ বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত আবারও বিয়ে করেছেন ইভা রহমান শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি আটক ৭ আপ ৮ ডাউন এক জোড়া মেইল ট্রেন এখনো বন্ধ সান্তাহার-পঞ্চগড় রুটের ।। লালপুরে ইমো প্রতারক চক্রের আরো ৬ সদস্য আটক

হাবিপ্রবির বিদেশী শিক্ষার্থীদের ঈদ উদযাপন ক্যাম্পাসেই

প্রকাশ: শুক্রবার, ২৩ জুলাই, ২০২১ , ২:৪০ অপরাহ্ণ , বিভাগ :
তানভীর হোসাইন
বছর ঘুরে আবার চলে আসে ঈদ।ঈদ আনন্দে ভেসে উঠে মানুষের হৃদয়।জীবিকার টানে কতজন চলে যায় কত দিকে।আবার ঘরে ফেরার সুযোগ পায় বছরের দুটি ঈদে। উচ্চশিক্ষার জন্য হাজার হাজার কিলোমিটার পথ অতিক্রম করে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীরা ঈদ উদযাপন করেছে হাবিপ্রবির ক্যাম্পাসেই।বিশ্ববিদ্যালয় খুলে দিবে এই প্রত্যাশায় দেশে ফিরেনি অনেক বিদেশী শিক্ষার্থী।ঈদে বাঙালি বন্ধুদের সাথে ঘুরে বেড়িয়েছেন এবং গ্রহণ করেছেন কোরবানির দাওয়াত। ঈদ উদযাপনের অনুভূতি জানতে চাইলে, সোমালিয়ার আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম বলেন, “সকল বাংলাদেশী বন্ধুদের ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। এই মহামারির সময়ে পরিবার থেকে হাজার হাজার কিলোমিটার দূরে ঈদ উদযাপন করা কঠিন ছিলো কিছুটা। তবে সেটা পুরোপুরি বুঝতে দেয়নি এখানকার বন্ধুরা। আমরা মজা করার চেষ্টা করেছি এবং মসজিদে প্রার্থনা করেছি। অনেক ঘুরেছি এবং প্রচুর  ছবি তুলেছি। ফেইসবুকে নিজ পরিবারের সাথে কথা বলেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাঙালী বন্ধুদের বাড়িতে কোরবানির দাওয়াত পেয়েছি। এটি আমার জীবনের স্মরণীয় ঈদ হয়ে থাকবে। এমন ঈদ উদযাপন করার সুযোগ দেওয়ায় মহান আল্লাহর কৃতজ্ঞতা স্বীকার করছি।”
আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম এবং আবু বকর সাইদুর মতো অনেক বিদেশি শিক্ষার্থী ঈদ উদযাপন করেছেন হাবিপ্রবিতে। তাদেরকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন বাংলাদেশের শিক্ষার্থী বন্ধুরা। তাদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান।
নেপালের শিক্ষার্থী দিপাক ঈদ উদযাপন সম্পর্কে বলেন,
“প্রথমে আমি বলতে চাই ঈদ মোবারক আপনাদের সবাইকে।
আমি এই ঈদে খুব আনন্দিত কারণ আমি দেখতে পাই বিভিন্ন ধরণের সংস্কৃতি। যেমন তারা আমাদের বাড়িতে বাড়িতে বিভিন্ন ধরণের খাবার খেতে আমন্ত্রণ জানিয়েছিল। এই ঈদে আমার এক সেরা বন্ধু আমাকে তার বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিল
আমি রংপুরে গিয়ে দেখি তারা কীভাবে আনন্দের সাথে ঈদ উদযাপন করছে।তার পরিবার আমাকে কাপড়ের টাকাসহ ইত্যাদি উপহার দিয়েছে।
আমি অবাক হয়েছি এবং তারা আমাকে নিজের পরিবারের সদস্যের মতো যত্ন করেছে।
আমার বন্ধুদের (আবির রাহমান) পরিবারকে যত্নবান হওয়ার জন্য ধন্যবাদ এবং আমাকে প্রচুর ভালোবাসা দেওয়ার জন্য ধন্যবাদ।”
উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি বিদেশী গ্রাজুয়েট তৈরী করার সুনাম অর্জন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_