মঙ্গলবার-২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১১:০৫

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ টেকসই ভবিষ্যতের জন্য বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ছয় দফা সুপারিশ রাজারহাটে জলবায়ু ঝুকিপূর্ণ ফোকাস গ্রুপের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত সুজানগরে বিজ্ঞান বিষয়ক কুইজ ও ৬ষ্ঠ বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত আবারও বিয়ে করেছেন ইভা রহমান শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি আটক ৭ আপ ৮ ডাউন এক জোড়া মেইল ট্রেন এখনো বন্ধ সান্তাহার-পঞ্চগড় রুটের ।। লালপুরে ইমো প্রতারক চক্রের আরো ৬ সদস্য আটক

আড্ডা জমাতে মজার ফিশ কাটলেট

প্রকাশ: বুধবার, ১৮ আগস্ট, ২০২১ , ১১:২৮ পূর্বাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের প্রিয় খাদ্যের মধ্যে একটি। এছাড়া মাছে রয়েছে নানা পুষ্টিগুণ। তাই মাছের স্বাদ একটু ভিন্নভাবে পেতে ঘরে বসেই বানিয়ে ফেলুন ফিশ কাটলেট। এটি খেতে যেমন মজা, তেমনই স্বাস্থ্যকর। আপনি চাইলেই ঘরে বসে কম উপকরণে এবং কম সময়ে বানাতে পারবেন এটি। জেনে নিন ফিশ কাটলেট বানানোর উপকরণ ও পদ্ধতি সম্পর্কে।

প্রয়োজনীয় উপকরণ-

১. মাছের পেটি ৮ পিস ।

২. দুটি সেদ্ধ আলু।

৩. লেবুর রস ২ চা চামচ।

৪. দেড় টেবিল চা চামচ সয়াসস।

৫. কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ।

৬. ১ চা চামচ গোল মরিচের গুড়ো।

৭. লবণ স্বাদমতো।

৮. টমেটো কেচাপ ৩ চা চামচ।

৯. ডিম ১টি।

১০. তেল পরিমাণ মত।

১১. চাট মশলা ১ চা চামচ।

১২. সামান্য ধনেপাতা।

 

প্রস্তুত পদ্ধতি-

প্রথমে যেটা করবেন, চুলোর ওপর একটি প্যান বসিয়ে তাতে অল্প পানি আর সামান্য লবণ দিয়ে মাছের টুকরোগুলো দিয়ে দিন। মাছ সেদ্ধ হয়ে গেলে কাটা ও তেল অংশ বাদ দিয়ে মেখে নিন ভালো করে। তারপর আলাদা একটি পাত্রে আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, কালোজিরা, চাট মশলা, মাছ ভর্তা, টমেটো কেচাপ, গোলমরিচের গুড়ো ও লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এরপর ডিম ফাটিয়ে তাতে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিয়ে মিশ্রণটি ঢেলে দিন। অবশ্যই সব উপকরণগুলো একসাথে ভাল করে মেখে নিতে হবে। তারপর মাছের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে কাটলেটের আকারে শেপ দিয়ে শুকনো কর্নফ্লাওয়ারে গড়িয়ে নিন। এবার একটি প্যানে তেল গরম করে তার মধ্যে কাটলেটটি দিয়ে আপনি ডিপফ্রাই করতে পারেন। এটি অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন। কাটলেটটি দেয়ার পর একপাশ ভাজা হয়ে গেলে সাবধানে উলটিয়ে দিন অন্যপাশ। মাছ আগেই যেহেতু সেদ্ধ করে নেওয়া হয়েছে, তাই খুব বেশি ভাজার প্রয়োজন নেই। গোল্ডেন কালার হয়ে আসলেই তেল থেকে নামিয়ে নিন। এইবার আপনার পছন্দের সস দিয়ে একটি সুন্দর পাত্রে পরিবেশন করুন।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_