রবিবার-২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ৭:১৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ লালমনিরহাটে সাইবার নিরাপত্তা সচেতনতা সেমিনার ও কম্পিউটার প্রশিক্ষণ কোর্স সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  দুর্যোগে জনগণের পাশে ছিল শেখ হাসিনা সরকার-পলক রাজারহাটে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের ঘড়িয়ালডাঙ্গা গতিয়াসামে তিস্তারভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন। হিলিতে আউটলেট এ্যাডভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত উলিপুরে ভয়াবহ অগ্নিকান্ডে পাঁচ দোকান আগুনে পুড়ে ছাই পাঁচবিবিতে বয়েন উদ্দিন স্মৃতি পুরুস্কার বিতরণ আদমদীঘিতে যেদিকে চোখ যায় শুধুই সবুজের অপরুপ সমারাহ

গণটিকা: দুই ডোজ সম্পন্ন হলে সবাই সনদ পাবেন

প্রকাশ: বুধবার, ১৮ আগস্ট, ২০২১ , ১২:১৬ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: টিকা গ্রহণ করা সবাই দুই ডোজ সম্পন্ন হলে সনদ নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

 

করোনার প্রকোপ কমাতে মাঝখানে ঈদের বিরতি দিয়ে কয়েক দফায় এক মাসেরও বেশি সময় সারাদেশে কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। পরে গত ১১ আগস্ট থেকে সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মধ্যে গণটিকার কর্মসূচি চালিয়ে যত বেশি সম্ভব মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়। এ লক্ষ্যে গত ৭ থেকে ১২ আগস্ট দেশে গণটিকা কর্মসূচি চালানো হয়। সারাদেশে ইউনিয়ন পর্যায়েও এই কার্যক্রম চলে। এর আওতায় ছয়দিনে দুই ডোজ মিলিয়ে ৫৮ লাখ ২ হাজার ৬৬৬ ডোজ টিকা দেওয়া হয়।

 

স্বাস্থ্য অধিদফতর জানায়, গণটিকা কর্মসূচির প্রথমদিন ৭ আগস্ট টিকা দেওয়া হয় ৩১ লাখ ২৪ হাজার ৬৬ জন, ৮ আগস্ট টিকা দেওয়া হয়েছে ৭ লাখ ৪৬ হাজার ২৪৮ ডোজ, ৯ আগস্ট দেওয়া হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৩৮২ ডোজ, ১০ আগস্ট দেওয়া হয়েছে ৪ লাখ ৮৮ হাজার ১৫৮ ডোজ, ১১ আগস্ট  দেওয়া হয়েছে ৪ লাখ ১৭ হাজার ৪৮৭ ডোজ এবং শেষদিন ১২ আগস্ট দেওয়া হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৮৭৩ ডোজ।

 

‘গণটিকা যারা নিয়েছেন তারা সনদ পাবেন না’– এমন কথাকে বিভ্রান্তিকর তথ্য বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দেশব্যাপী হয়ে যাওয়া গণটিকার আওতায় যারা টিকা গ্রহণ করেছেন দুই ডোজ নেওয়ার পর তারা সুরক্ষা প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের টিকার সনদ গ্রহণ করতে পারবেন।

 

আজ বুধবার (১৮ আগস্ট) এ তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, টিকা যারা নিয়েছেন তারা টিকার দুই ডোজ সম্পন্ন করবেন। সম্পন্ন করার পর তারা প্রত্যেকেই সনদ পাবেন। যারা নিবন্ধন করেছেন তারা দুই ডোজ সম্পন্ন করার পর তাদের টিকার সনদ সুরক্ষা প্ল্যাটফর্মে অটোমেটিক তৈরি হয়ে যাবে। আর যারা নিবন্ধন করেননি তারা টিকা নেওয়ার সময় কিন্তু তাদের সমস্ত প্রয়োজনীয় তথ্য উপাত্ত স্থানীয় প্রতিটি কেন্দ্রে এক্সেল শিটে লেখা হয়েছে। সেখানে নাম, বয়স, এনআইডি নম্বর, ফোন নম্বর সব সংরক্ষণ করা আছে।

তবে এক্ষেত্রে টিকা নেওয়ার সময় জাতীয় পরিচয় পত্রের নম্বর সঠিকভাবে লেখা থাকতে হবে বলে জানান এই চিকিৎসক। তিনি বলেন, তারা যদি এনআইডি নম্বর সঠিক দিয়ে থাকেন তাহলে দুই ডোজ নেওয়ার পর তাদের কার্ড অন্যান্যদের মতো যেভাবে জেনারেট হয় সেভাবেই সুরক্ষা প্ল্যাটফর্মে তৈরি হয়ে যাবে। দুই ডোজ সম্পন্ন হওয়ার পর তারা নিজ দায়িত্বেই টিকার সনদ সংগ্রহ করতে পারবেন।


করোনা ভাইরাস বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_