বুধবার-২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-রাত ৯:০৭

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ কোভিশিল্ড টিকার স্বীকৃতি দিল যুক্তরাজ্য বিদেশে কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ না করার ঘোষণা চীনের টস জিতে ব্যাটিংয়ে হায়দরাবাদ টিকার জন্য ১১ কোটি সিরিঞ্জ কেনার প্রস্তাবে অনুমোদন শিগগিরই আইপি টিভির রেজিস্ট্রেশন দেওয়া হবে: তথ্যমন্ত্রী কক্সবাজারে ট্রেন চলবে আগামী বছর ডিসেম্বরে : রেলমন্ত্রী ফরাসি মিডিয়ার রোষানলে মেসি

ঘরোয়া স্বাদে পমফ্রেট ফিশ তন্দুরি

প্রকাশ: রবিবার, ২২ আগস্ট, ২০২১ , ১:৩২ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: পমফ্রেট ফিশ খেতে কে না পছন্দ করে। এটি একটি সামুদ্রিক মাছ। এটি খেতে যেমন মজা তেমনই পুষ্টিগুনে ভরপুর। তবে আপনি চাইলেই খুব সহজে ঘরে বসেই এই ভিন্ন স্বাদের পমফ্রেট ফিশ তন্দুরিটি বানিয়ে ফেলতে পারবেন।

চলুন জেনে নেই পমফ্রেট ফিশ তন্দুরির রেসিপি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ

১. মাঝারি আকৃতির আস্ত দুটি পমফ্রেট ফিশ

২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ

৩. লেবুর রস ৩ টেবিল চামচ

৪. দই ২৫০ গ্রাম

৫. সরষের তেল ২ চা চামচ

৬. জিরের গুঁড়ো ১ চা চামচ

৭. গরম মশলার গুঁড়ো হাফ চা চামচ

৮. লাল মরিচের গুঁড়ো হাফ চা চামচ

৯. লবন স্বাদমতো

প্রস্তুত প্রণালি

প্রথমেই যা করতে হবে, একটি পাত্রে আদা রসুন বাটা, লেবুর রস এবং মরিচের গুঁড়োর হাফ অংশ সঙ্গে স্বাদ মতো লবন দিয়ে ভালো করে মাছগুলির গায়ে মিশিয়ে নিন ও মাছগুলোর মাঝখান দিয়ে হালকা চিরে নেবেন। এরপর দেড় ঘণ্টার মতো ফ্রিজে ম্যারিনেট করতে দিন। তারপর অন্য একটি পাত্রে রেখে দেয়া বাকি আদা-রসুনবাটা, লেবুর রস ও মরিচ গুঁড়ো মিশিয়ে তার মধ্যে গুঁড়ো মশলা, লবন, দই ও সরষের তেল দিয়ে দিন। এরপর পুরো মিশ্রণটি পমফ্রেট মাছগুলির গায়ে মাখিয়ে আধ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তারপর তন্দুর উনুনে মাছ রোস্ট করে নিন, যতক্ষণ না ভালো করে নরম হয়। এটি ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রথমে ৫ মিনিট রোস্ট করতে দিন। এরপর ২ মিনিট রেখে আবার ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে আরও তিন অথবা সারে তিন মিনিট রোস্ট করে নিন।

সবশেষে, সস অথবা চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন সুন্দর একটি পাত্রে। বাংলাদেশ জার্নাল


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_