মঙ্গলবার-২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ-৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ,-সকাল ১০:২৪

Reg No-36 (তথ্য মন্ত্রনালয় কর্তৃক নিবন্ধনকৃত)

শিরোনামঃ টেকসই ভবিষ্যতের জন্য বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর ছয় দফা সুপারিশ রাজারহাটে জলবায়ু ঝুকিপূর্ণ ফোকাস গ্রুপের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত সুজানগরে বিজ্ঞান বিষয়ক কুইজ ও ৬ষ্ঠ বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত আবারও বিয়ে করেছেন ইভা রহমান শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি আটক ৭ আপ ৮ ডাউন এক জোড়া মেইল ট্রেন এখনো বন্ধ সান্তাহার-পঞ্চগড় রুটের ।। লালপুরে ইমো প্রতারক চক্রের আরো ৬ সদস্য আটক

দাঁতের ক্ষয় রোধে যা করণীয়

প্রকাশ: বুধবার, ১৮ আগস্ট, ২০২১ , ১:৩৯ অপরাহ্ণ , বিভাগ :

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দাঁত শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। সুন্দর হাসির জন্যও দরকার সুস্থ ও সুন্দর দাঁত। তবে নিয়মিত দাঁতের যত্ন না নিলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। সে জন্য দাঁতের যত্নে সচেতন হোন। জেনে নিন দাঁতের ক্ষয় রোধে যা যা করণীয়-

ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া- যেসব উপাদান দাঁত ভালো রাখতে সহায়তা করে তার মধ্যে অন্যতম ক্যালসিয়াম। নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। এতে দাঁত থাকবে শক্ত ও মজবুত।

ভেষজ পেস্ট- অনেকেই দাঁত ব্রাশ করার জন্য পেস্টকে এতোটা গুরুত্ব দেয় না। যেকোনো ধরনের পেস্ট পেলেই ব্যবহার করে থাকেন। কিন্তু দাঁতের ক্ষয় রোধের জন্য সচেতন থাকতে হবে পেস্টের ব্যাপারেও। সে ক্ষেত্রে ভেষজ পেস্ট উত্তম।

লবণ পানির ব্যবহার- নিয়মিত লবণ মিশ্রিত পানিতে গার্গল করলে দাঁতের ক্ষয় রোধ করা অনেকটাই সম্ভব। এছাড়াও এতে আছে নানা উপকারিতা।

দিনে অন্তত দুইবার দাঁত ব্রাশ করুন- অনেকেই শুধু সকালে দাঁত ব্রাশ করেন। শুধু সকালে নয়, রাতেও ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ করা দরকার। অন্তত প্রতিদিন সকাল ও রাতে দাঁত ব্রাশ করার অভ্যাস গড়ে তুলেন এতে দাঁতের গুনগত মান ভালো থাকবে।

ক্ষতিকর খাবারকে না বলুন- অতিরিক্ত মিষ্টি খাবার, ঠাণ্ডা পানীয়, চকোলেট, ফাস্টফুড যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে দাঁত ক্ষয়ের সমস্যা অনেকটাই কমে যাবে। পরিবর্তে এমন খাবার খান যেটা দাঁতের জন্য দরকারি।

মাউথ ফ্রেশনারের ব্যবহার- অনেকের মুখেই দুর্গন্ধের সমস্যা আছে। এই সমস্যা নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েন অনেকেই। এটি থেকে বাঁচতে নিয়মিত দাঁত ব্রাশ করার পাশাপাশি মাউথ ফ্রেশনার ব্যবহার করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।


লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


_